দল থেকে বাদ পড়ে টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন ক্লাসেন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৫০ পিএম, ০৮ জানুয়ারি ২০২৪

ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে দলে রাখা হয়নি দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটার হেনরিখ ক্লাসেনকে। এবার টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন এই প্রোটিয়া তারকা। যদিও অবসরের কারণ জানান নি ক্লাসেন। তবে দলের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবেন তিনি।

ক্লাসেনের এমন সিদ্ধান্তের ফলে বছরের শুরুতেই দুই সিনিয়র ক্রিকেটারকে টেস্ট দল থেকে হারালো দক্ষিণ আফ্রিকা। এর আগে ঘোষণা দিয়ে ভারতের বিপক্ষে সদ্যসমাপ্ত সিরিজ শেষ করে অবসরে গেছেন ডিন এলগার। শেষ ম্যাচে অধিনায়কের দায়িত্বও পালন করেছেন। যদিও নিজের বিদায়ী টেস্ট ম্যাচে দলকে জেতাতে পারেন নি এলগার।

ভারতের বিপক্ষে সিরিজে ক্লাসেনের পরিবর্তে কাইল ভেরেনিকে দলে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার কোচ শুকুরি কনরাড। তবে প্রোটিয়া কোচ জানিয়েছেন, ক্লাসেনকে নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনা রয়েছে। বলেছেন, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ক্লাসেনকেই দলে নেবেন তিনি। এমনকি কাইল থেকে ক্লাসেনকেই ভালো ব্যাটার বলে মনে করেন তিনি, এমন মন্তব্যও করেছেন কনরাড। তবে কেন ক্লাসেনকে বাদ দিয়ে কাইলকে দলে নিয়েছিলেন, সে বিষয়ে কোনো কিছু জানান নি কনরাড।

অবসরের বিবৃতিতে ক্লাসেন বলেন, ‘সঠিক সিদ্ধান্ত নিচ্ছি কিনা তা ভেবে কিছু ঘুমহীন রাত কেটেছে আমার। শেষমেশ লাল বলের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এটি একটি কঠিন সিদ্ধান্ত যা আমি নিয়েছি কারণ এটি এখন পর্যন্ত খেলার আমার প্রিয় ফরম্যাট। মাঠে এবং মাঠের বাইরে যে লড়াইয়ের মুখোমুখি হয়েছি তা আমাকে আজকের ক্রিকেটার বানিয়েছে। এটি একটি দুর্দান্ত যাত্রা এবং আমি আনন্দিত যে আমি আমার দেশের প্রতিনিধিত্ব করতে পেরেছি। আমার ব্যাগি টেস্ট ক্যাপটি আমার হাতে দেওয়া সবচেয়ে মূল্যবান ক্যাপ।’

২০১৯ সালে অভিষেকের পর দক্ষিণ আফ্রিকার হয়ে মাত্র ৪টি ম্যাচ খেলেছেন ক্লাসেন। রান করেছেন ১০৪।

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।