আইসিসির বর্ষসেরা একাদশে বাংলাদেশি ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ২৩ জানুয়ারি ২০২৪

২০২৩ সাল ছিল বাংলাদেশ নারী ক্রিকেটের জন্য অন্যতম সফলতার বছর। এই বছরে দুর্দান্ত কিছু মাইলফলক স্পর্শ করেছে নারী দল। ভারতের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে ম্যাচ জয়ের ইতিহাস গড়েছিল নিগার সুলাতানারা। এরপর পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে টাইগ্রিসরা। বছরের সর্বশেষ সিরিজ দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে ও টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো জয়ের রেকর্ডও গড়েছে বাংলাদেশ।

বাংলাদেশের সঙ্গে গেল বছরটি বাঁহাতি অর্থোডক্স স্পিনার নাহিদা আক্তারের জন্যও স্মরণীয়। ওই বছরের ডিসেম্বরে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে প্রথমবারের মতো বাংলাদেশি কোনো ক্রিকেটার হিসেবে আইসিসির মাসসেরার পুরস্কার জিতেছেন নাহিদা। এবার নাহিদার নাম উঠে এসেছে আইসিসির বর্ষসেরা ক্রিকেট একাদশেও।

গেল বছরে ওয়ানডে ক্রিকেটে ২০ উইকেট শিকার করেছেন নাহিদা। যা ওই বছরের ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ। এর মধ্যে পাকিস্তানের বিপক্ষে সিরিজে ৭ উইকেট শিকার করেছেন তিনি।

আইসিসির ঘোষিত নারী একাদশে জায়গা পেয়েছেন পাঁচ অস্ট্রেলিয়ান। নিউজিল্যান্ড থেকে জায়গা পেয়েছেন দুইজন। বাংলাদেশের নাহিদা আক্তার ছাড়া শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড থেকে একজন করে জায়গা পেয়েছেন আইসিসির একাদশে।

আইসিসির বর্ষসেরা নারী ওয়ানডে একাদশ

ফোব লিচফোর্ড, চামারি আতাপাত্তু (অধিনায়ক), এলিস পেরি, অ্যামেলিয়া কার, বেথ মুনি, ন্যাট শিভার-ব্রান্ট, অ্যাশ গার্ডনার, অ্যানাবেল সাদারল্যান্ড, নাদিন ডি ক্লার্ক, লিয়া তাহুহু, নাহিদা আক্তার।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।