রাবিন্দ্রার ২৪০, নিউজিল্যান্ড থামলো ৫১১ রানে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৩৩ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

খেলা দেখালেন আইসিসির গত বছরের সেরা উদীয়মান তারকা রাচিন রাবিন্দ্রা। ২ বছর পর দলে ফিরে অবিশ্বাস্য ইনিংস খেললেন তিনি। এর আগে নিউজিল্যান্ড ব্যাটার খেলেছিলেন মাত্র তিনটি ম্যাচ। সর্বোচ্চ ইনিংস ছিল অপরাজিত ১৮ রানের। সেখান থেকে মাউন্ট মঙ্গানুইয়ে খেললেন ২৪০ রানের ইনিংস।

সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন ১১৮ রানে অপরাজিত ছিলেন রাবিন্দ্রা। এটি তার টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। সেই সেঞ্চুরিকে আজ তিনি পরিণত করলেন ডাবল-সেঞ্চুরিতে।

এমন দুর্দান্ত ইনিংস খেলে দারুণ সব রেকর্ডও করে ফেলেছেন রাবিন্দ্রা। এর আগে নিউজিল্যান্ডের কোনো ব্যাটার নিজের প্রথম সেঞ্চুরিকে বাড়িয়ে এত বড় সংগ্রহে পরিণত করতে পারেননি।

ডাবল- সেঞ্চুরি হাঁকানো নিউজিল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে রাবিন্দ্রা ১৯তম। আর ঘরের মাঠে এই মাইলফলকে তিনি পৌঁছেছেন ১৪তম ব্যাটার হিসেবে। এছাড়া ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ডাবল-সেঞ্চুরিতে রূপ দেওয়া কিউই ক্রিকেটারদের মধ্যে রাবিন্দ্রা চতুর্থ।

রাবিন্দ্রার দুর্দান্ত ডাবল-সেঞ্চুরি আর কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার সামনে রানের পাহাড় দাঁড় করেছে নিউজিল্যান্ড। ১৪৪ ওভার ব্যাট করে কিউইরা থেমেছে ৫১১ রানে।

জবাবে ব্যাট করতে দক্ষিণ আফ্রিকা চাপে পড়বে এটাই স্বাভাবিক। হয়েছেও তাই। এই ম্যাচে ৬ ক্রিকেটারের অভিষেক ঘটানো প্রোটিয়াদের ২৬ রান তুলতেই চলে গেছে ২ উইকেট।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২৪ ওভারের খেলা শেষে ২ উইকেট হারিয়ে ২৯ রান। এডওয়ার্ড মুর ২৩ রানে, ২ রানে অপরাজিত আছেন যুবায়ের হামজা।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দুই ওপেনারের দ্রুত বিদায়ের পর ২৩২ রানের জুটি করে প্রথম দিনের খেলা শেষ করেন রাবিন্দ্রা ও উইলিয়ামসন। দুইজনেই করেন সেঞ্চুরি। উইলিয়ামসন ১১২ রানে আর রাবিন্দ্রা অপরাজিত ছিলেন ১১৮ রানে।

আজ রোববার ব্যাট করতে নেমে বেশিক্ষণ টিকে থাকতে পারেননি উইলিয়ামসন। যোগ করেন কেবল ৬ রান। ২৮৯ বলে ১১৮ রানের ইনিংস খেলে রুয়ান ডি সোয়াডর্টের বলে আউট হন তিনি। কিন্তু খেলা চালিয়ে যান রাবিন্দ্রা। ২৭০ বলে করেন ১৫০ রান। আর ২০০ রানের মাইলফলকে যেতে খেলেছেন ৩৪০ বল।

এছাড়া ৪২ বলে ৩৯ রানের ইনিংস খেলেন গ্লেন ফিলিপস। ৭৫ বলে ৩৪ রান করেন ড্যারিল মিচেল। অবশেষে নিউজিল্যান্ডের ইনিংস থামে ৫১১ রানে।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।