কী হবে বিসিবির আজকের বোর্ড সভায়?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:০২ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

বিপিএলের কারণে মাঠের বাইরের কিছু প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে কথাবার্তা কম। কিন্তু এর ভেতরেও ক্রিকেট অনুরাগীদের মনে কিছু কৌতুহলী প্রশ্ন উঁকিঝুকি দিচ্ছে।

বাংলাদেশের নতুন ব্যাটিং কোচ কে? তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমানদের পরবর্তী বোলিং কোচ কে? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আর হাবিবুল বাশার সুমনের ভবিষ্যত কী? তাদের চুক্তির মেয়াদ কী নতুন করে বাড়ানো হবে? নাকি নতুন দু’জন নির্বাচককে মনোনয়ন দেয়া হবে? টিম বাংলাদেশের বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত রিপোর্ট কবে প্রকাশিত হবে? এসব জানতে রাজ্যের কৌতুহল সবার।

ভেতরের খবর, আজ সোমবারই হয়তো ওপরের সব কৌতুহলি প্রশ্নের উত্তর জানা যাবে। সব কিছু ঠিক থাকলে বেলা দুইটায় এসব প্রশ্নের জবাব মিলতে পারে। বিসিবি ভবনে আজ পরিচালক পর্ষদের গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হবে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর এটাই বোর্ডের প্রথম পরিচালনা পর্ষদের সভা। যে সভায় নেয়া হতে পারে অনেকগুলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

বোর্ডের উচ্চ পর্যায়ের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, আজকের বোর্ডসভার এজেন্ডার মধ্যে ওপরে উল্লেখিত সবগুলোই রয়েছে। সূত্র জানায়, এই বোর্ডসভার এক নম্বর এজেন্ডা হলো- শেখ হাসিনা স্টেডিয়াম। পূর্বাচলে ওই স্টেডিয়ামের নির্মাণ কাজের অগ্রগতি নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হবে।

এরপর দ্বিতীয় এজেন্ডা হলো- জাতীয় দলের ব্যাটিং ও পেস বোলিং কোচ নিয়োগ চূড়ান্ত করা। সঙ্গে জাতীয় দলের নির্বাচকদের সাথে চুক্তির মেয়াদ বাড়ানো হবে কী হবে না, নাকি নতুন নির্বাচক নিয়োগ দেয়া হবে- সে ইস্যু এবং বিশ্বকাপ ক্রিকেটে ব্যর্থতার তদন্ত কমিটির রিপোর্ট নিয়ে আলোচনা-পর্যালোচনাও হবে।

জানা গেছে, অস্ট্রেলিয়ার স্টুয়ার্ট ল, ইংল্যান্ডের পল নিক্সন, নিউজিল্যান্ডের রস টেলর, শ্রীলঙ্কার থিলান সামারাভিরা এবং বাংলাদেশের তুষার ইমরান ব্যাটিং কোচ হিসেবে আবেদন করেছেন এবং এরই মধ্যে তাদের সবার অনলাইনে ইন্টারভিউও নেয়া হয়ে গেছে।

এর মধ্যে বিসিবি সম্ভবত শ্রীলঙ্কার থিলান সামারভিরাকে দ্বিতীয়বারের মত ব্যাটিং কোচ হিসেবে বেছে নিচ্ছে। বোর্ডের দায়িত্বশীল সূত্র জাগোনিউজকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র আরও জানিয়েছে, ইন্টারভিউ যাদের নেয়া হয়েছে, তাদের মধ্যে রস টেলর ব্যাটিং কোচ হচ্ছেন না। কারণ, বিসিবি থেকে বছরে যতদিন কোচ হিসেবে কাজ করার জন্য সময় দিতে বলা হয়েছে তাকে, রস টেলর তত সময় দিতে পরবেন না। আর তুষার ইমরানের আবেদন আগেই নাকচ করা হয়েছে। কারণ, নির্ধারিত সময়ের পর আবেদন করেছেন জাতীয় দলের এ সাবেক ব্যাটার।

এদিকে বিসিবি স্টুয়ার্ট ল’কে দায়িত্ব দিতে নারাজ। তার কাঁধে যুবাদের দায়িত্বই দিতে সবচেয়ে আগ্রহী বিসিবি। ওদিকে পেস বোলিং কোচ পদে আবেদনকারীদের মধ্যে বিসিবি ওয়েস্ট ইন্ডিয়ান কোরে কোলিমোরের প্রতি আগ্রহী। এ ক্যারিবীয়ানকেই হয়তো তাসকিন, মোস্তাফিজ ও শরিফুলদের কোচ হিসেবে দেখা যেতে পারে।

অস্ট্রেলিয়ার সাবেক পেসার শন টেইট, বাংলাদেশের মাহবুবুল আলম জাকি, নিউজিল্যান্ডের আন্দ্রে অ্যাডামসও বাংলাদেশের পেস বোলিং কোচ হতে আবেদন করেছিলেন। এর মধ্যে শন টেইট ইতোমধ্যে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের দায়িত্ব নিয়ে ফেলেছেন। অন্যদের ব্যাপারে খুব একটা আগ্রহী নয় বিসিবি।

পাশাপাশি নির্বাচক মনোনয়নেও বিসিবি আপাততঃ খানিকটা ‘ধীরে চলো নীতি’ অবলম্বন করতে যাচ্ছে। জানা গেছে, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আর অপর নির্বাচক হাবিবুল বাশার সুমনকেও আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত নির্বাচক পদে রেখে দিতে চাচ্ছে বিসিবি।

যেহেতু আগামী জুনে যুক্তরাষ্ট্র আর ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ, তাই তার আগে প্রধান নির্বাচক পদে পরিবর্তন আনতে চাচ্ছে না বিসিবি। এ মুহূর্তে নতুন প্রধান নির্বাচক কাউকে নিয়োগ দিলে এবং তার সঙ্গে নতুন আর একজন নির্বাচক হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের মত বড় আসরে দল নির্বাচন করাটা অনেক বড় ঝক্কি-ঝামেলার হতে পারে।

সে চিন্তায় নান্নু আর সুমনের চুক্তি আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাড়ানোর কথা ভাবা হচ্ছে। হয়তো ১২ ফেব্রুয়ারি বোর্ড সভায় আলোচনা-পর্যালোচনার পর এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।

এআরবি/এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।