হ্যামিল্টন টেস্ট

সপ্তম উইকেটের জুটিতে লড়ে প্রোটিয়াদের প্রথম ইনিংস গড়ালো ২য় দিনে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৫৮ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

মাউন্ট মঙ্গানুই টেস্টে কেবল ইনিংস ব্যবধানে হারটাই এড়াতে পেরেছিল ‘নবীন’ দক্ষিণ আফ্রিকা। ৬ নতুন মুখ নিয়ে খেলতে নেমে ২৮১ রানের রেকর্ড ব্যবধানে হেরেছিল প্রোটিয়ারা। এর আগে কখনো এত বড় ব্যবধানে নিউজিল্যান্ডের কাছে হারেনি দক্ষিণ আফ্রিকা।

এবার সিরিজের দ্বিতীয় টেস্টে হ্যামিল্টনেও বেহাল অবস্থা প্রোটিয়াদের। আজ মঙ্গলবার টস জিতে ব্যাট করতে নেমে বড় কোনো জুটি করতে পারেননি দক্ষিণ আফ্রিকার টপঅর্ডার ও মিডলঅর্ডার ব্যাটাররা।

প্রথম ইনিংসে ৭০ ওভারের খেলা শেষে ১৫০ রানে ৬ উইকেট হারানোর পর মনে হয়েছে দুইশোর ঘর পার করতে পারবে না প্রোটিয়ারা। সেখানেই কিছুটা চমক দেখায় সফরকারীরা। সপ্তম উইকেটে তারা গড়ে তোলে ৭০ রানের অপরাজিত জুটি।

রুয়ান ডি সোয়ার্ট ও শন ভন বার্গের এই জুটিতে প্রথম ইনিংসের খেলা দ্বিতীয় দিনে নিলো দক্ষিণ আফ্রিকা। প্রথম দিন শেষে প্রোটিয়াদের সংগ্রহ ৬ উইকেটে ৮৯ ওভারে ২২০ রান।

এদিন প্রথাগত টেস্টই খেলেছে দক্ষিণ আফ্রিকা। ওভারপ্রতি রান তুলেছে ২.৪৭ গড়ে। দেখেশুনে খেলে ধৈর্যের পরীক্ষা দিয়ে ফিফটি হাঁকিয়েছেন সোয়ার্ট। এটি তার ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি। ১৩৫ বলে ৫৫ রানে অপরাজিত আছেন তিনি। আর ভন বার্গ আছেন ৩৪ রানে। আগামীকাল দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন তারা।

ব্যাট করতে নেমে আজ দলীয় ৪ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। গোল্ডেন ডাক মেরে (১ বলে ০) ফেরেন ওপেনার ক্লাইড ফরচুন। দ্বিতীয় উইকেটে ৬৭ বলে ৩৬ রানের জুটি করেন অধিনায়ক নেইল ব্রান্ড ও তিনে নামা ব্যাটার রায়নার্ড ভন টন্ডার। নেইল ২৮ বলে ২৫ ও টন্ডার ৭১ বলে ৩২ রান করে সাজঘরে ফেরেন।

চতুর্থ উইকেটে আরও একটি ৩৬ রানের (১১৮ বলে) জুটি করেন ডেভিড বেডিংহাম ও জুবায়ের হামজা। এরপর ষষ্ঠ উইকেটে সোয়ার্টের সঙ্গে ৮৯ বলে ৪৯ রানের জুটি করেন বেডিংহাম।

নিউজিল্যান্ডের হয়ে বল হাতে দারুণ একটি দিন কাটান রাচিন রাবিন্দ্রা। ২১ ওভার বল করে মাত্র ৩৩ রান খরচায় ৩ উইকেট শিকার করেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা: ৮৯ ওভারে ২২০/৬ ( সোয়ার্ট ৫৫*, ফন বার্গ ৩৪*, বেডিংহাম ৩৯, ফন টন্ডার ৩২, ব্র্যান্ড ২৫, হামজা ২০, প্যাটারসেন ২; রাবিন্দ্রা ৩/৩৩, ওয়াগনার ১/৩২, হেনরি ১/৪৪, ও’রুর্ক ১/৪৭)।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।