হ্যামিল্টন টেস্ট

দক্ষিণ আফ্রিকার ২৪২ রানের জবাবও দিতে পারলো না নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:২৮ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

হ্যামিল্টনে প্রথম দিনে সারাদিন ব্যাট করে ৬ উইকেটে ২২০ করেছিল দক্ষিণ আফ্রিকা। আজ দ্বিতীয় দিনে মাত্র ২২ রান যোগ করতেই বাকি চারটি উইকেট হারিয়েছে প্রোটিয়ারা। ফলে ২৪২ রানেই শেষ হয়েছে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস।

জবাবে নিজেদের প্রথম ইনিংস খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার অল্প রানের জবাবটাও ঠিকমতো দিতে পারলো না নিউজিল্যান্ড। ডেন প্যাটারসেন ও ডেন পিটের তোপের মাত্র ২১১ রানেই গুটিয়ে গেছে কিউইরা। ৩১ রানে পিছিয়ে থেকেই দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে স্বাগতিকরা।

আগের দিন দেখেশুনে খেলে ধৈর্যের পরীক্ষা দিয়ে ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত থাকা দক্ষিণ আফ্রিকার ব্যাটার রুয়ান ডি সোয়ার্ট আর ব্যাট করতে নেমে যোগ করেছেন মাত্র ৯ রান। দিনের শুরুতেই ও'রর্কের বলে বোল্ড হয়ে ১৫৬ বলে ৬৪ রান করে ফেরত যান সোয়ার্ট।

সোয়ার্টের সঙ্গে সপ্তম উইকেটে অপরাজিত ৭০ রানের জুটি করা শন ভন বার্গ আজ ব্যাট করতে নেমে বাড়তি যোগ করেছেন মাত্র ৪ রান। ৩৮ রানে ও'রর্কের শিকারই হয়েছেন তিনি। নিচের দিকে আর কেউ রান করতে না পারায় ২৪২ রানে অলআউট হয়ে যায় প্রোটিয়ারা।

জবাবে ব্যাট করতে নিজেদের প্রথম ইনিংস কিউইদের কেউই ফিফটি হাঁকাতে পারেনি। দলীয় ১ রানে ওপেনার ডেভন কনওয়ে (৩ বলে ০) ফেরার পর ৭৪ রানের জুটি করে দলকে সামনের দিকে এগিয়ে নেন টম লাথাম ও কেন উইলিয়ামসন। পাইডটের শিকার হয়ে দুইজনেই ফেরত যান চল্লিশের কোটা থেকেই। ১০৪ বলে ৪০ রান করেন লাথাম, ১০৮ বলে ৪৩ রান করেন উইলিয়ামসন।

মিডলঅর্ডারে ১১৬ বলে ৫৯ রানের জুটি করেন রাচিন রাবিন্দ্রা ও উইল ইয়াং। ৭৩ বলে ২৯ রান করেন রাবিন্দ্রা। ইয়াংয়ের ব্যাট থেকে আসে ৭৩ বলে ৩৬ রানের ইনিংস। ১০ নম্বরে নেমে ২৭ বলে ৩৩ রান করেন নেইল ওয়াগনার। ফলে ২১১ রানে গুটিয়ে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। দক্ষিণ আফ্রিকার হয়ে ৮৯ রান খরচায় ৫ উইকেট শিকার করেন ডেন পিট।

 

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস: ২৪২ ( সোয়ার্ট ৬৪, ফন বার্গ ৩৮, বেডিংহাম ৩৯, ফন টন্ডার ৩২, ব্র্যান্ড ২৫, হামজা ২০, ডেন পিট ৪, শিপো মরেকি ৪, প্যাটারসেন ২; ও’রুর্ক ৪/৫৬, রাবিন্দ্রা ৩/৩৩, ওয়াগনার ১/৩২, হেনরি ১/৪৪, টিম সাউদি ১/৬৩)।

 নিউজিল্যান্ডের প্রথম ইনিংস: ২১১ ( লাথাম ৪০, উইলিয়ামসন ৪৩, রাবিন্দ্রা ২৯, ইয়াং ৩৬, ব্লান্ডেল ৪, হ্যানরি ১০, গ্লেন ফিলিপস ৪, সাউদি ৫, ওয়াগনার ৩৩; পিট ৫/৮৯, প্যাটারসেন ৩/৩৯, শিপো মরেকি ১/৩২)।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।