সব ধরনের ক্রিকেটে সাড়ে ১৭ বছর নিষিদ্ধ রিজওয়ান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৭ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

সাড়ে ১৭ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটার রিজওয়ান জাভেদ। এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) দুর্নীতি বিরোধী আইনের বেশ কয়েকটি ধারা ভেঙে বড় ধরনের শাস্তি পেয়েছেন যুক্তরাজ্যের এই ক্লাব ক্রিকেটার।

বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তিতে দিয়ে আইসিসি এই শাস্তির ঘোষণা করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইসিবির ভিন্ন ভিন্ন পাঁচটি ধারা ভাঙার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন রিজওয়ান।

গত বছরের সেপ্টেম্বরে ইসিবির পক্ষ থেকে ক্রিকেটার ও অফিসিয়ালসহ মতো আট জনের বিরুদ্ধে ২০২১ সালের আবুধাবি টি-টেন লিগে দুর্নীতির অভিযোগ আনে আইসিসি। ওই আটজনের একজন বাংলাদেশের স্পিনিং অলরাউন্ডার নাসির হোসেন। যাকে গত মাসে দুই বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এবার বড় শাস্তি পেলেন রিজওয়ান। জানা গিয়েছে, রিজওয়ান অভিযোগের জবাব দিতে ব্যর্থ হলে আইসিসির কোড অফ কন্ডাক্ট কমিটির চেয়ারম্যান মাইকেল জে বেলফ কেসি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেন। রিজওয়ানের পক্ষ থেকে উত্তর না পাওয়ায় ধরে নেওয়া হয়েছে, আনিত অভিযোগগুলো তিনি স্বীকার করে নিয়েছেন এবং শাস্তি মেনে নিয়েছেন।

আইসিসির দুর্নীতি দমন ইউনিটের দেওয়া দ্বিতীয় দীর্ঘতম নিষেধাজ্ঞা এটি। এর আগে ২০১৮ সালে জিম্বাবুয়ের ক্রিকেট অফিসিয়াল রাজান নায়ারকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল ২০২১ আবুধাবি টি-টেন ম্যাচে ফিক্সিংয়ে জড়িত থাকার দায়ে।

এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।