ভারতের টেস্ট ইতিহাসের চতুর্থ অধ্যায়ে সরফরাজ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

ছেলের হাতে ভারতের জাতীয় দলের অভিষেকের ক্যাপ দেখে কেঁদেছিলেন বাবা। খেলার মাঠে নেমে জন্মদাতার সেই চোখের পানির মূল্য পরিশোধ করেছেন সরফরাজ খান। ইংল্যান্ডের বিপক্ষে রাজকোট টেস্টে অভিষেক ম্যাচেই দুর্দান্ত দুটি ইনিংস খেলেন তিনি।

প্রথম ইনিংসে ৬৬ বলে ৬২ রানের ইনিংস খেলেন সরফরাজ। সেই ম্যাচে রবীন্দ্র জাদেজার ভুলে অপ্রত্যাশিত রানআউটের শিকার হন তিনি।

দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে আবারও হাঁকান ফিফটি। এই ইনিংসে খেলেন ৭২ বলে ৬৮ রানের অপরাজিত ইনিংস। এতেই ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসের চতুর্থ অধ্যায়ে উঠে আসেন সরফরাজ। তার আগে অভিষেক ম্যাচে দুই ইনিংসে দুটি ফিফটির রেকর্ড আছে কেবল তিন ক্রিকেটারের।

সরফরাজের আগে ১৯৩৪ সালে কলকাতায় ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকের ম্যাচে দুটি ফিফটি হাঁকিয়েছেন দিলওয়ার হুসাইন। সেটিও ছিল এই ইংল্যান্ডের বিপক্ষেই। ওই ম্যাচে দুই ইনিংসে দিলওয়ার করেছিলেন ৫৯ ও ৫৭ রান।

এরপর ১৯৭১ সালে একই কীর্তি গড়েছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার সুনিল গাভাস্কার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক ম্যাচে তিনি করেছিলেন ৬৫ ও অপরাজিত ৬৭ রানের ইনিংস।

সর্বশেষ ২০২১ সালে তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক ম্যাচে দুটি ফিফটি হাঁকানোর রেকর্ড করেন শ্রেয়াস আয়ার। নিুউজিল্যান্ডের বিপক্ষে নাগপুরে তার অভিষেক ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকান তিনি। দ্বিতীয় ইনিংসে করেন ৬৫ রান।

এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।