গাভাস্কারের ৫৪ বছরের পুরোনো রেকর্ড ভাঙার অপেক্ষায় জয়সওয়াল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৪

বয়স কেবল ২২ বছর। এরইমধ্যে ব্যাট হাতে যেভাবে আলো ছড়াচ্ছেন যসস্বি জয়সওয়াল, তাতে ভারতীয় সাবেক কিংবদন্তি ক্রিকেটারদের বাঘা বাঘা রেকর্ড যে তিনি ভেঙে দিবেন, সেটি অনুমান করাই যায়।

রাঁচি টেস্টকে সামনে রেখে এমনি দুু্টি রেকর্ড ভাঙার অপেক্ষায় আছেন জয়সওয়াল। এর মধ্যে প্রথম যে দুর্দান্ত রেকর্ডটি তার সামনে আছে, সেটি ভারতের সাবেক কিংবদন্তি সুনিল গাভাস্কারের। যে রেকর্ডটি গত ৫৪ বছর ধরে নিজের করে রেখেছেন গাভাস্কার।

ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে একটি সিরিজে সবচেয়ে বেশি রান করার কীর্তি গড়েছেন গাভাস্কার। ১৯৭০-৭১ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে একাই ৭৭৪ রান করেছিলেন তিনি। এরপর ৫৪ বছর পার হয়ে গেলেও এই রেকর্ড ভাঙতে পারেনি আরও কোনো ভারতীয় ক্রিকেটার।

একটি সিরিজে আরও একবার ৭০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন গাভাস্কার। তখনও বলির পাঠা হয়েছে ওয়েস্ট ইন্ডিজই। ১৯৭৮-৭৯ মৌসুমে ক্যারিবীয়দের বিপক্ষে এক সিরিজে ৭৩২ রান করেছিলেন গাভাস্কার। এছাড়া ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে আর কেউ ৭০০ রানের মাইলফলক স্পর্শ করতে পারেননি।

এবার ভারতের তরুণ ক্রিকেটার জয়সওয়ালের কাছে গাভাস্কারের রেকর্ড ভাঙার একটি দারুণ সুযোগ এসেছে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে প্রথম তিন টেস্ট খেলে দুই ডাবল সেঞ্চুরিতে ৫৪৫ রান করেছেন জয়সওয়াল। সিরিজের বাকি রয়েছে আরও দুটি ম্যাচ। এই দুই ম্যাচে যদি জয়সওয়াল আরও ২৩০ রান করতে পারেন, তাহলেই ভেঙে যাবে জয়সওয়ালের সেই ৫৪ বছরের পুরনো রেকর্ড।

অপরদিকে ভারতের দ্বিতীয় ব্যাটার হিসেবে ৭০০ মাইলফলক স্পর্শ করতে জয়সওয়ালের প্রয়োজন ১৫৫ রান।

রাঁচি টেস্টকে সামনে রেখে আরও একটি দুর্দান্ত রেকর্ড গড়ার অপেক্ষায় আছেন জয়সওয়াল। সেটি ভারতের সাবেক কিংবদন্তি ক্রিকেট বিনোদ কাম্বুলির। ভারতের টেস্ট ইতিহাসে দ্রুততম ১ হাজার মাইলফলক স্পর্শ করেছিলেন কাম্বুলি। মাত্র ১৪টি ইনিংস খেলে এই রেকর্ড করেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে আর ১৩৯ রান করতে পারলে কাম্বলির একক রেকর্ডটিও ভেঙে দিবেন জয়সওয়াল।

এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।