আম্পায়ারের ওপর চটলেন হাসারাঙ্গা

অন্য চাকরি করাই তার জন্য ভালো হতো- বললেন লঙ্কান অধিনায়ক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:০১ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪

‘আপনি যদি সেটি দেখতে না পারেন, তাহলে সেই আম্পায়ার আন্তর্জাতিক ম্যাচের জন্য উপযুক্ত নয়। যদি তিনি অন্য কোনো চাকরি করতেন, তাহলেই বেশি ভালো হতো।’ গতকাল বুধবার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৩ রানে হারের পর আম্পায়ারকে নিয়ে এভাবেই সমালোচনা করেছেন শ্রীলঙ্কার অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা।

দাম্বুলার এই ম্যাচে আফগানিস্তানের ২০৯ রানের জবাবে ব্যাট করতে নেমে শেষ ওভারে লঙ্কানদের দরকার ছিল ১৯ রান। এর মধ্যে শেষ ৩ বলে দরকার ১১ রান। এই সময় আফগান বোলার ওফাদার মোমান্দ ওভারের চতুর্থ বলে উঁচু করে একটি ফুলটস ছাড়েন। কোমরের উপরে থাকা বলটি ব্যাটে লাগাতে ব্যর্থ হন স্ট্রাইকে থাকা ব্যাটার কামিন্দু মেন্ডিস। তখন সবার নজর লেগ আম্পায়ার লিন্ডন হানিবেলের হাতের দিকে। তিনি আসলে ’ ‘নো বল’ এর ইঙ্গিত দেন কিনা, সেটিই দেখছিলেন সবাই। তবে হানিবেল নো বল দেননি।

পরে রিভিউতে দেখা যায়, বলটি কামিন্দুর কোমরের উপরেই ছিল। আম্পায়ার ‘নো বল’ না দেওয়ার কারণে পরের ২ বলে লঙ্কানদের দরকার ১১ রান। প্রথম বল ডট দিয়ে পরের বলে কামিন্দু ছক্কা হাঁকালেও শ্রীলঙ্কার হেরে যায় ৩ রানে। এতেই আম্পায়ারের উপর চটেছেন হাসারাঙ্গা।

হাসারাঙ্গা বলেন, ‘আন্তর্জাতিক ম্যাচে এমন ঘটনা ঘটা উচিত নয়। যদি এটি (কোমরের উচ্চতার) কাছাকাছি হতো, তাহলে কোনো সমস্যা ছিল না। কিন্তু বলটি এত উঁচুতে যাচ্ছে... একটু উঁচুতে গেলে এটি ব্যাটসম্যানের মাথায় আঘাত করতো।’

তিনি আরও বলেন, ‘আমাদের ব্যাটসম্যানরা এটি রিভিউ করার চেষ্টা করেছিলেন। তৃতীয় আম্পায়ার যদি সামনের পায়ের ‘নো বল’ পরীক্ষা করতে সক্ষম হন তবে তারও এই ধরনের ‘নো বল’ পরীক্ষা করা উচিত। তারা কেন পারবে না। তার কোনো কারণ নেই। তারা তা করেননি। এমনকি আমি নিশ্চিত নই যে, সেই সময়ে তার (লেগ আম্পায়ারের) মনে কী চলছিল।’

আইসিসির আইনে বলা হয়েছে, আউট ব্যতিত আম্পয়ারের অন্য কোনো সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে পারবেন না খেলোয়াড়রা। যে কোনো তাৎক্ষণিকভাবে লঙ্কান ক্রিকেটার প্রতিক্রিয়া করলেও রিভিউ করতে যান নি আম্পায়ার।

তিন ম্যাচের সিরিজের প্রথম দুই ম্যাচে আফগানিস্তানকে হারিয়েছে লঙ্কানরা। যে কারণে এই ম্যাচে হারাতে পারলেই আফগানদের হোয়াইটওয়াশ করতে পারতো হাসারাঙ্গার দল। তবে আলোচনা-সমালোচনার ম্যাচে জিতে শেষ পর্যন্ত হোয়াইটওয়াশের লজ্জা থেকে মুক্তি পেয়েছে আফগানরা।

এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।