রুটের অপরাজিত সেঞ্চুরি

রাঁচি টেস্টের প্রথম দিনে ইংল্যান্ডের সংগ্রহ ৩০২ রান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

জো রুটের দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে রাঁচি টেস্টের প্রথম দিনে ৭ উইকেটে ৩০২ রান করেছে ইংল্যান্ড। ২২৬ বলে ১০৬ রানের ইনিংস খেলে অপরাজিত আছেন রুট।

আজ শুক্রবার রাঁচিতে টস জিতে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ব্যাটিংয়ে নেমে জ্যাক ক্রাউলি ও বেন ডাকেটের উদ্বোধনী জুটিতে ৪৭ রান তোলে ইংলিশরা। এরপর ভারতের অভিষিক্ত পেসার আকাশ দীপের বিধ্বংসী বোলিংয়ে পরের ১০ রান নিতেই তিন উইকেট হারায় ইংল্যান্ড।

ওপেনার ডাকেট ২১ বলে ১১ রান করে আউট হন। বাঁহাতি এই ইংলিশকে ধ্রুব জুরেলের ক্যাচ বানান আকাশ। তৃতীয় নম্বরে নামা অলি পোপকে রানের খাতাই খুলতে দেননি ভারতের তরুণ এই পেসার। এরপর ৪২ বলে ৪২ রান করা আরেক ওপেনার ক্রাউলি সাজঘরের পথ দেখান বোল্ড করে।

দ্রুত তিন উইকেট চাপে পড়ে ইংল্যান্ড। এরপর জনি বেয়ারেস্টােকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন রুট। বেয়ােস্টো ৩৫ বলে ৩৮ রান করে রবিচন্দ্রন অশ্বিনের এলবিডব্লিউয়ের ফাঁদে পড়লে ভেঙে যায় ৫৭ বলে ৫২ রানের জুটি। এরপর ৬ বলে ৩ রান করে উইকেট বিলিয়ে দিয়ে আসেন অধিনায়ক বেন স্টোকস।

ষষ্ঠ উইকেটে বেন ফোকসকে নিয়ে ২৬১ বলে ১১৩ রানের দারুণ জুটি করেন রুট। এই জুটিতে রুটের অবদান ৫৯ রানের। ফোকস ফিফটি করতে না পারার আক্ষেপ নিয়ে ফেরত যান। ১২৬ বলে ৪৭ রান করেন তিনি। এরপর টম হার্টলি করেন ২৬ বলে ১৩ রান।

অষ্টম উইকেটে অলি রবিনসনকে নিয়ে আরও একটি জুটি করেন রুট। এই জুটিতেই সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন তিনি। শতক হাঁকাতে রুট খেলেছেন ২১৯ বল। অপরাজিত ৫৯ রানের এই জুটিতেই প্রথম দিনের খেলা শেষ করেছে ইংল্যান্ড। ৯০ ওভার ব্যাট করে সফরকারীদের সংগ্রহ ৭ উইকেটে ৩০২ রান।

আগামীকাল ১০৬ রানে রুট ও ৩১ রানে রবিনসন দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।