রাঁচি টেস্ট

স্পিনফাঁদে আটকে দিয়ে ইংল্যান্ডকে শাসন করছে ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

প্রথম ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ খারাপ ছিল না, ৩৫৩ রানের। এরপর ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়ে শোয়েব বশিরের ঘূর্ণিতে স্বাগতিকদের ৩০৭ রানে গুটিয়ে দিয়েছিল সফরকারী ইংল্যান্ড। এতে ইংলিশদের লিড হয় ৪৬ রানের। তখন মনে হয়েছিল রাঁচি টেস্টে ভারতের বিপক্ষে লড়াই করার মতো একটি পুঁজি করতে পারবে ইংলিশরা। কিন্তু সেটি হয়নি।

আজ রোববার নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রবিচন্দ্রন অশ্বিন আর কুলদীপ যাদবের স্পিনফাঁদে আটকা পড়ে ইংল্যান্ড। দুই স্পিনারের ঘূর্ণিতে তালগোল পাকিয়ে ফেলে দিশেহারা বেন স্টোকসের দল। শেষ ভারতীয় স্পিনাদের তোপে ইংল্যান্ড গুটিয়ে গেছে মাত্র ১৪৫ রানেই। এতে রোহিত শর্মার দল এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করার জন্য মাত্র ১৯১ রানের লক্ষ্য পেয়েছে।

লক্ষ্য তাড়ায় ব্যাট করতে নেমে ইংল্যান্ডকে রীতিমতো শাসন করছেন ভারতীয় ব্যাটাররা। আরও বলা যায়, ইংল্যান্ডের শেখানো বাজবলই তাদেরকে শেখাচ্ছে ভারত।

অল্প রানের লক্ষ্যে দুরন্ত গতিতে রান তুলতে শুরু করেছে ভারত। দিনের তৃতীয় সেশনে ব্যাট করতে নেমে দিনের বাকি সময়ে ৮ ওভারে বিনা উইকেটে স্বাগতিকরা তুলেছে ৪০ রান। রোহিত শর্মা ২৭ বলে ২৪ আর যসস্বি জসওয়াল অপরাজিত আছেন ২১ বলে ১৬ রান নিয়ে। জিততে হলে ভারতকে আর করতে হবে ১৫২ রান।

এর আগে চতুর্থ টেস্টের তৃতীয় দিনে ৭ উইকেটে ২১৯ নিয়ে এদিনের খেলা শুরু করে ভারত। এরপর মধ্যাহ্নের আগেই তারা গুটিয়ে যায় ৩০৭ রানে। ৪৬ রানের লিড নিয়ে বিরতি এসে খেলা শুরু করে ইংল্যান্ড।

দলীয় ১৯ রানের মাথায় বেন ডাকেটের (১৫বলে ১৫) উইকেট হারানোর পর স্কোরকার্ডে বদল আসার আগেই চলে যায় অলি পোপের উইকেটও (১ বলে ০)। ডাকেটকে সরফরাজ খানের ক্যাচ বানিয়ে পরের বলেই পোপকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন অশ্বিন। দলীয় ৬৫ রানের মাথায় জো রুটকে ১১ রানেই সাজঘরের পথ দেখান ভারতীয় ডানহাতি স্পিনার।

ওপেনিংয়ে নেমে লড়াই করা জ্যাক ক্রাউলি থামেন ৬০ রানে। টেস্ট ক্যারিয়ারের ১৩তম ফিফটি হাঁকানো এই ডানহাতি ইংলিশ ব্যাটার খেলেন ৭টি চারের মার।

অশ্বিনের ক্ষুরধার বোলিংয়ের পর বিধ্বংসী হয়ে উঠেন রবিন্দ্রা জাদেজা ও কুলদীপ। ৪২ বলে ৩০ রান করা জনি বেয়ারেস্টোকে জাদেজা ফিরিয়ে দিলে ইংলিশরা তো আর দাঁড়াতেই পারেনি।

বেন ফোকস ধৈর্য ধরে ৭৬ বল খেললেও রান করেন কেবল ১৭। অশ্বিনকে ফলো থ্রু করে ফেরত যান তিনি। এছাড়া আর কেউ দুই অংকের ঘর স্পর্শ করতে পারেনি। শেষ পর্যন্ত ৫৩.৫ ওভার ব্যাট করে মাত্র ১৪৫ রান তুলেই অলআউট হয়ে গেছে ইংল্যান্ড।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।