যদি ম্যাচটা জিততে পারতাম, আমি ১০-১২ করলেও ভালো লাগতো: জাকের

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪১ এএম, ০৫ মার্চ ২০২৪

লক্ষ্য ২০৭ রানের। টি-টোয়েন্টিতে বাংলাদেশের যে অতীত, তাতে এমন রান দেখে অনেক সময় হারার আগেই হেরে বসেন আমাদের দেশের ব্যাটাররা। সিলেটে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টপঅর্ডারের ব্যর্থতায় সে পথেই হাঁটছিল টাইগাররা।

তবে জাকের আলি অনিক অন্যরকম ভাবলেন। জাতীয় দলে আনুষ্ঠানিকভাবে অভিষেক হওয়া (এর আগে এশিয়ান গেমসে জাতীয় দলের মোড়কে তিন ম্যাচ খেলেছেন) ২৬ বছরের এই তরুণ প্রায় অসাধ্য সাধন করে ফেলেছিলেন। শেষ বলে গিয়ে ৩ রানে ম্যাচ হারে বাংলাদেশ।

দল হারলেও অভিষেক ম্যাচেই জাকেরের ৩৪ বলে ৬৮ রানের ইনিংসটি হৃদয় কেড়েছে সবার। ৬ ছক্কার ইনিংস খেলে জাকের বুঝিয়ে দিয়েছেন, হারিয়ে যেতে আসেননি তিনি।

জাকেরের ইনিংস নিয়ে আলোচনা সর্বত্র। তবে জাকের নিজে আফসোসে পুড়ছেন দলকে জেতাতে না পারায়। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আক্ষেপ করে বললেন, 'যদি ম্যাচটা জিততে পারতাম আর ১০-১২ রানও আমি করতাম, আমার কাছে আরও বেশি খুশি লাগতো। হ্যাঁ, ভালো খেলেছি আলহামদুলিল্লাহ। আল্লাহ যা দিয়েছেন...তবে ম্যাচ জিততে পারলে আরও খুশি থাকতাম।'

জাকের যখন ক্রিজে আসেন, ছিলেন মাহমুদউল্লাহ। ৬৮ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ। সেই ম্যাচটি শেষ বল পর্যন্ত জমে রইলো, বাংলাদেশ হারলো মাত্র ৩ রানে।

মাহমুদউল্লাহর সঙ্গে কী পরিকল্পনা করেছিলেন? জাকেরের উত্তর, 'যখন ব্যাটিংয়ে যাই, রিয়াদ ভাই ছিল। স্বাভাবিক ব্যাটিংই করতে বলেছে রিয়াদ ভাই। ওরকমই চেষ্টা করেছি, যেমন আমি সচরাচর খেলি। বাড়তি কোনো প্ল্যান ছিল না। আমি যখন নামি, রিয়াদ ভাই কিছু রিস্ক নিয়ে বাউন্ডারি বের করে ফেলে। এজন্য আমি ফ্রি হয়ে খেলতে পারি, ইজি হয়ে যায় আমার জন্য।'

সিলেট তার হোম ভেন্যু। দর্শক সমর্থন ছিল। মাঠও চেনা। এর মধ্যে আবার দিন দুয়েক আগেই খেলেছেন বিপিএল ফাইনাল। একটা ছন্দে থেকে খেলতে নামাই কী কাজে দিয়েছে?

জাকির জানালেন, 'হ্যাঁ। এই জিনিসটা আসলে কাজে দিয়েছে। কারণ বিপিএলের দুইদিনের মধ্যেই মনে হয় এখানে খেলা। আমার কাছে মনে হয় ওই জিনিসটা অবশ্যই কাজে লেগেছে। এই পরিবেশটা থেকে টি-টোয়েন্টি ফরম্যাটে আসা, এটা হেল্প করেছে। যেহেতু এটা আমার হোম গ্রাউন্ড, এখানে মাঠ উইকেট সম্পর্কে আমার ধারণা ছিল। ওটা কাজে দিয়েছে।'

জাকের যোগ করেন, 'আমি সবসময়ই সিলেটের মাঠে খেলতে পছন্দ করি। আমার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকও এখানে। আমি আগেও বলেছি, এই মাঠের পরিবেশ সম্পর্কে আমার জানা। উইকেট খুবই ভালো ছিল। সবকিছুই ঠিক ছিল, যদি ম্যাচটা জিততে পারতাম; ভালো হতো।'

এমএমআর/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।