কঠিন যে য্ন্ত্রণা অশ্বিনকে এনে দিয়েছে সফলতা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ০৫ মার্চ ২০২৪

রবিচন্দ্রন অশ্বিনকে ভারতের স্পিন-আক্রমণের মূল নায়ক বললে বোধ হয় ভুল হবে না। কারণ- বল হাতে তার প্রমাণ দেখিয়েছেন, দেখাচ্ছেন ও দেখাবেন তিনি। মাঠে কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজাদের নিয়ে প্রতিপক্ষের ব্যাটারদের ঘূর্ণিপাকে খুব সহজেই কাবু করতে পারেন অশ্বিন।

গেল মাসেই ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে ভারতের দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন অশ্বিন। তার আগে দারুণ এই মাইলফলক ছুঁয়েছেন দেশটির সাবেক লেগস্পিনার অনিল কুম্বলে। এছাড়া ঘরের মাঠে প্রথম ভারতীয় বোলার হিসেবে ৩৫০ উইকেট শিকার করে ইতিহাস লিখেছেন অশ্বিন। আগে এই রেকর্ডটির মালিকও ছিলেন কুম্বলে।

শুধু দেশের ক্রিকেটে নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করায় বড় তারকার স্বীকৃতি নিয়ে অশ্বিন নাম লিখিয়েছেন মুত্তিয়া মুরালিধরন, শেন ওয়ার্ন, স্টুয়ার্ট বোর্ড ও গ্লেন ম্যাকগ্রেথদের কাতারে।

টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০০ উইকেটের ক্লাবে প্রবেশ করেছেন অশ্বিন। তার আগে সবচেয়ে কম ম্যাচ খেলে এই মাইলফলকে পৌঁছেছেন শ্রীলঙ্কার স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

অশ্বিনের এই সফলতার পেছনের রহস্য কী? তিনি কোথা থেকে এই অনুপ্রেরণা পান? এমন নানান প্রশ্ন ক্রিকেটপ্রেমীদের মনে আসাটা স্বাভাবিক। নিজের ক্যারিয়ারের শততম ট্স্টে ম্যাচের আগে সেই রহস্য উন্মোচন করেছেন অশ্বিন নিজেই।

কুম্বলের সঙ্গে জিও সিনেমার একটি কথোপকথনে অশ্বিন বলেন, ‘আমার সবচেয়ে বড় যন্ত্রণা হলো- আমি আমার সফলতাকে উপভোগ করতে পারি না, যতটা উপভোগ করা যায়। কিন্তু এটা আমাকে আরও ভালো ক্রিকেটার হতে সাহায্য করেছে। আমি ক্রমাগত উন্নতির দিকে মনোযোগ দিয়েছি এবং একটি নির্দিষ্ট দিনে যে পারফরম্যান্স করছি সেটি নিয়ে আমি অস্বস্তি অনুভব করার অভ্যাস করেছি। তারপরে আমি ড্রয়িং বোর্ড দেখি এবং ভালো করার জন্য আর কী কী করা যায়, সেগুলোর উপর গুরুত্ব দেই।’

‘ভারতে পর্যাপ্তের চেয়ে আরও বেশি সমালোচক আছেন। তাদের মধ্যে ১০ জন আপনাকে ভুল জিনিস বলবে। তারা অবশ্যই সমালোচক। কিন্তু এমন ১০ জন আছে, যারা আপনাকে সঠিক জিনিস বলবে।’-যোগ করেন তিনি।

ভারতীয় ডানহাতি স্পিনার অশ্বিন বলেন, ‘আমি মনে করি- নিজে থেকে শিখে খেলতে হয়, এমন খেলাগুলোর মধ্যে ক্রিকেট অন্যতম বড় খেলা। আপনি যদি নিজের সম্পর্কে নির্দয় এবং খুব সমালোচনামূলক হন, আমি মনে করি- এটি আপনাকে আপনার মুখের দিকে তাকিয়ে সত্যটিই বলে দেবে।’

আগামী ৭ মার্চ ইংল্যান্ডের সিরিজের শেষ ম্যাচ খেলতে নামবেন অশ্বিন। এই ম্যাচে নিজের ক্যারিয়ারের শততম ম্যাচটি খেলবেন তিনি। এর আগের ৯৯ ম্যাচে অশ্বিন মোট শিকার করেছেন ৫০৭ উইকেট। এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন মোট ৩৫ বার। এছাড়া ১০ উইকেট শিকারের রেকর্ড আছে ৮টি।

এমএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।