বিশ্বকাপ ফাইনালে ভারতের পিচ পরিবর্তন নিয়ে বিস্ফোরক মন্তব্য কাইফের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ১৭ মার্চ ২০২৪

ভারতের মাটিতে গত ওয়ানডে বিশ্বকাপের পিচ নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। এমন অভিযোগও উঠেছিল, বিশ্বকাপ ফাইনালসহ কয়েকটি ম্যাচে হুট করে পিচ পরিবর্তনের সিদ্ধান্ত হয়।

ভারতীয় শিবিরের অনুরোধেই নাকি ফাইনালের আগেও এভাবে পিচ পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও এই অভিযোগ সে সময় উড়িয়ে দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তারা। এবার ভারতের সাবেক ক্রিকেটার মোহাম্মদ কাইফ নতুন করে বিতর্কে ঘি ঢাললেন।

কাইফের দাবি, অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়ের ভুল সিদ্ধান্তের জন্যই বিশ্বকাপের ফাইনালে হারতে হয় ভারতকে। ফাইনালের আগে পিচের চরিত্র পরিবর্তন করাতে গিয়েই বিপদ ডেকে এনেছিলেন তারা।

গত বছর ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের জন্য কোচ এবং অধিনায়ককে দুষছেন কাইফ। বিশ্বকাপে ধারাভাষ্যকার হিসাবে কাজ করা সাবেক এই ক্রিকেটার বিস্ফোরক অভিযোগ তুলেছেন।

এক সাক্ষাৎকারে কাইফ বলেন, ‘২০০৩ সালের বিশ্বকাপের ফাইনালে আমরা অস্ট্রেলিয়ার কাছেই হেরেছিলাম। এবারের ফাইনালের আগে এক দিন সন্ধ্যায় পিচ পর্যবেক্ষণ করতে গিয়েছিল দ্রাবিড় এবং রোহিত। টানা তিনদিন ভারতীয় দল অনুশীলন করেছিল আহমেদাবাদে। সে সময় ধীরে ধীরে পরিবর্তন হয়েছিল ফাইনালের পিচের রং।’

‘অস্ট্রেলিয়া দলে প্যাট কামিন্স এবং মিচেল স্টার্কের মতো পেস বোলার ছিল। তাই ভারতীয় দলের কোচ এবং অধিনায়ক একটু ধীর গতির পিচ চেয়েছিলেন। পিচ প্রস্তুতকারীকে পিচের গতি কমানোর অনুরোধ করা হয়েছিল। সেটাই ছিল ভারতীয় দলের সব থেকে বড় ভুল।’

কাইফ যোগ করেন, ‘সবাই বলে, পিচ প্রস্তুতকারীই পিচ তৈরি করেন। কোনও হস্তক্ষেপ করা হয় না। কিন্তু কেউই বলে না, এটা মিথ্যা এবং ভিত্তিহীন কথা।’ কাইফের এই বক্তব্য ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে, যা কিনা তৈরি করতে পারে নতুন বিতর্ক।

এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।