যে কারণে হার্দিককে টি-২০ বিশ্বকাপে নেওয়া উচিত নয় ভারতের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ১৪ এপ্রিল ২০২৪

চলতি মৌসুমে আইপিলের শুরু থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে হার্দিক পান্ডিয়া। সেই আলোচনার পুরোটাই নেতিবাচক। যে কারণে প্রায় প্রতিটি ভেন্যুতেই হার্দিককে শুনতে হয়েছে ধুয়োধ্বনি। রোহিত শর্মাকে সরিয়ে তার মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হওয়া ও বাজে পারফরম্যান্সই মূলত জন্ম দেয় এসব আলোচনার।

বিশ্বকাপকে সামনে রেখে হার্দিককে তড়িঘড়ি করে আইপিএলে ফেরায় ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। এরপর ৫ বারের শিরোপাজয়ী অধিনায়ক রোহিতকে সরিয়ে তার হাতে নেতৃত্ব তুলে দেওয়া হয় মুম্বাইয়ের। কিন্তু মাঠের পারফরম্যান্স দেখে হার্দিককে বিশ্বকাপে নেওয়া উচিত নাকি উচিত না, সেটিই এখন ভাবাচ্ছে বিসিসিআইকে।

এদিকে হাতেও বেশি সময় নেই। কারণ, চলতি মাসের মধ্যেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করবে ভারত। সুতরাং যে সিদ্ধান্ত নেওয়ার, তা তাড়াতাড়িই নিতে হবে বিসিসিআইকে।

তবে বেশকিছু কারণে হার্দিককে বিশ্বকাপে নেওয়া উচিত হবে না বলে মনে করেন অনেকে। তার মধ্যে প্রথমেই রয়েছে ফিটনেস ইস্যু। অনেকে তো বলেই বসেছেন, ইনজুরি লুকিয়ে খেলছেন হার্দিক। যে কারণেই হয়তো ব্যাটে-বলে জ্বলে উঠতে পারেননি তিনি।

চলতি মৌসুমে এখন পর্যন্ত ৫টি ম্যাচ খেলেছেন হার্দিক। করেছেন ১২৯ রান। আর হাতে করেছেন মাত্র ৮ ওভার। ১ উইকেটের বিপরীতে রান খরচা করেছেন ১১.১৩ গড়ে। সুতরাং বোঝাই যাচ্ছে, চলতি আইপিএলে কতটা ছন্দহীন হার্দিক।

অপরদিকে হার্দিকের বিপক্ষে হিসেবে বিবেচনা করা শিবম দুবে ও রিংকু সিংয়ের মতো ক্রিকেটাররা দারুণ ফর্মে রয়েছেন। তারা ফিনিশার হিসেবে ভালো করছেন, যা হার্দিক করতে পারছেন না। যে কারণে যুবরাজ সিং, মনোজ তিওয়ারি ও ভেনকাতিশ প্রসাদের মতো ভারতের সাবেক ক্রিকেটাররা মনে করেন, তাদেরকে (দুবে ও রিংকু) বাদ দিয়ে হার্দিককে বিশ্বকাপে দলে নেওয়া উচিত হবে না।

প্রসাদ তার এক্স (সাবেক টুইটার) একাউন্টে এক পোস্টে লেখেন, ‘স্পিনারদের বিপক্ষে শিবম দুবের খেলার দক্ষতা, আন্তর্জাতিক টি-টোয়েন্টির সেরা ব্যাটার হিসেবে সূর্য (সূর্যকুমার যাদব) এবং ব্যতিক্রমী ফিনিশার রিংকু সিং দুর্দান্ত দক্ষ। ভারত যদি টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩ জনকে একাদশে রাখে তাহলে দারুণ হবে।’

যুবরাজ তার নিজের এক্স একাউন্টে লেখেন, ‘শিবম দুদের সহজেই খেলা বের করে আনাটা দেখে ভালো লেগেছে। আমার মনে হয় তাকে বিশ্বকাপ স্কোয়াডে থাকতে হবে। খেলা ঘুরিয়ে দেওয়ার দক্ষতা তার আছে।’

তিওয়ারি বলেন, ‘এই ফর্ম নিয়ে হার্দিককে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাই করা হবে না। দেখুন, আগারকার একজন অবিচল মানুষ। তাই তিনি সাহসী সিদ্ধান্ত নিতে পারেন। যদি দুবেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাই করা না হয়, তাহলে সিএসকে (চেন্নাই সুপার কিংস) দায়ি থাকবে। কারণ তারা তাকে বোলিং করতে দিচ্ছে না। আমি অনেক দিন ধরেই বলে আসছি, আপনি যদি হার্দিকের বদলি চান তবে দুবেকে প্রস্তুত করুন।’

চলতি বছর চেন্নাইয়ের হয়ে দুর্দান্ত খেলছেন দুবে। সিএসকের হয়ে ৫ ম্যাচে ৪৪ গড়ে করেছেন ১৭৬ রান। স্ট্রাইক রেট ১৬০। এই রান নিতে ১০ বাউন্ডারির সঙ্গে হাঁকিয়েছেন১৩ ছক্কা। তবে ডানহাতি এই পেসারকে দিয়ে বল করায়নি চেন্নাই।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।