সর্বোচ্চ রান তাড়ায় ইতিহাস শ্রীলঙ্কার, আরও যা রেকর্ড হলো

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ১৮ এপ্রিল ২০২৪

ইতিহাসের প্রথম দল হিসেবে নারী ওয়ানডেতে ৩০০-এর বেশি রান তাড়া করে জিতলো শ্রীলঙ্কা। বুধবার পচেফস্ট্রমে সিরিজের তৃতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার ৩০২ রান তাড়া করে ৬ উইকেট আর ৩৩ বল হাতে রেখে জিতেছে লঙ্কান মেয়েরা।

এর আগে নারী ওয়ানডেতে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার। ২০১২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৮৯ তাড়া করে জিতেছিল অসিরা।

বুধবার অধিনায়ক লরা উলভার্টের ১৪৭ বলে ১৮৪ রানের ইনিংসে ৫ উইকেটে ৩০১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে অধিনায়ক চামারি আতাপাত্তুর ১৩৯ বলে ১৯৫ রানে ভর করে ৪ উইকেটে ৩০৫ রান তুলে জয় পায় লঙ্কানরা।

পুরুষ কিংবা নারী দুই ক্রিকেটেই লরা এবং চামারি ইতিহাসের প্রথম দুই ব্যাটার যারা একই ওয়ানডেতে ১৭৫-প্লাস রান করেছেন।

চামারির ১৯৫ রানের ইনিংসটা নারীদের ওয়ানডেতে রান তাড়ায় ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস। এর আগে ২০১৭ সালে অস্ট্রেলিয়ার ম্যাগ লেনিং শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত ১৫২ করে এই রেকর্ড গড়েছিলেন।

চামারির ১৯৫ রানের অপরাজিত ইনিংসটা নারী ওয়ানডেতে আবার তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। নারীদের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ স্কোরটি আমেলিয়া কারের (২৩২*), দ্বিতীয় স্থানে আছেন বেলিন্ডা ক্লার্ক (২২৯*)।

চামারিই একমাত্র খেলোয়াড় যিনি কিনা একের অধিকবার ১৭৫-প্লাস ব্যক্তিগত ইনিংস খেলেছেন। এর আগে ২০১৭ সালে বিশ্বকাপের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭৮ করেছিলেন তিনি।

উলভার্টের ১৮৪ রান দক্ষিণ আফ্রিকার কোনো নারী ব্যাটারের ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ এবং সবমিলিয়ে ওয়ানডের পঞ্চম সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।

নারী ওয়ানডেতে হেরে যাওয়া কোনো দলের ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহও এটি। এর আগে ২০১৭ সালে চামারি ১৭৮ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন, শ্রীলঙ্কা হেরেছিল অস্ট্রেলিয়ার কাছে।

এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।