এবার আইপিএলে ‘ইম্প্যাক্ট প্লেয়ার’ তুলে দেয়ার দাবি টম মুডির

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:১০ পিএম, ১৮ এপ্রিল ২০২৪

ক্রিকেট ১১ জনের খেলা; কিন্তু আইপিএলে খেলাটা হয়ে যাচ্ছে ১২ জনের। ‘ইম্প্যাক্ট প্লেয়ারে’র নিয়ম চালু করার ফলে প্রতিটি দলই একজন করে বাড়তি ক্রিকেটার খেলানোর সুযোগ পাচ্ছে। এ নিয়ে নিজের ক্ষোভ ঝেড়েছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক, মুম্বাই ইন্ডিয়ান্সের ক্রিকেটার রোহিত শর্মা।

এবার এই ইম্প্যাক্ট প্লেয়ারে’র নিয়ম বাতিল চেয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার ও আইপিএলে দীর্ঘদিন কোচের দায়িত্ব পালন করা টম মুডি। তার মতে, ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়মের কারণে বোলাররা লাঞ্ছিত হচ্ছে। এটা দেখতে খুবই বাজে দেখাচ্ছে। খেলার ভারসাম্য নষ্ট হচ্ছে। এ কারণে তিনি চান, এই নিয়মটা বাতিল করা হোক।

এবারের আইপিএল যেন রান বন্যার টুর্নামেন্ট। ইম্প্যাক্ট প্লেয়ারের কারণে একজন করে ব্যাটার বেশি খেলানোর সুযোগ পাচ্ছে দলগুলো। যার ফলে দেদারছে ২০০ প্লান রান উঠছে। শুধু তাই নয়, ২০ ওভারের ইনিংসে ৩০০’র কাছাকাছিও চলে যাচ্ছে কোনো কোনো দলের স্কোর। টম মুডিরই এক সময়কার কোচিংয়ে থাকা দল সানরাইজার্স হায়দরাবাদ দুই ম্যাচে রান তুলেছে ২৭৭ ও ২৮৭ করে।

ব্যাটারদের ব্যাটে ছুটছে চার-ছক্কার ফুলঝুড়ি। পুরো ম্যাচটাই পরিণত হচ্ছে স্রেফ হাইলাইটসে। রান বন্যার কারণই বলে দিচ্ছে, আগের ১৬টি মৌসুম থেকে এ বছর আইপিএল আরও ধ্বংসাত্মক রূপে ধরা দিচ্ছে। কোনও ম্যাচে প্রায় সাড়ে পাঁচশো (দুই দল মিলে) রান ওঠার কথা এতদিন ভাবাই যেত না। চলতি আইপিএলে সে ছবিও দেখা যাচ্ছে। সুতরাং, এটা বলা মোটেও ভুল হবে না যে, এবারের আইপিএলে মার খেয়ে ভূত হয়ে যাচ্ছেন বোলাররা।

আইপিএলে বোলারদের এভাবে লাঞ্ছিত হতে দেখে খারাপ লাগছে সাবেক অসি তারকা টম মুডির। দীর্ঘদিন আইপিএলে কোচিং করানো মুডির মনে হয়েছে যে, ইমপ্যাক্ট পরিবর্তনের জন্যই আইপিএলে ব্যাটিং-বোলিংয়ের ভারসাম্য নষ্ট হয়ে গেছে। ব্যাটারদের দাপট একতরফা হয়ে দাঁড়িয়েছে। সে কারণেই ইমপ্যাক্ট পরিবর্তের নিয়ম সাফল্যের সঙ্গে পরীক্ষিত হওয়া সত্ত্বেও সেটা তুলে দেওয়ার দাবি জানালেন মুডি।

তাছাড়া টম মুডি অন্য একটি বিষয়েও দৃষ্টি আকর্ষণ করেছেন। আইপিএলের মতো টুর্নামেন্টে শুধু মাঠের লড়াইয়েই নয়, বরং নিলামের পরিকল্পনা থেকে সঠিক দল নির্বাচন পর্যন্ত মাঠের বাইরের একাধিক বিষয় গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। মাঠের বাইরের পরিকল্পনাগত লড়াইয়ে একে অপরকে টেক্কা দিতে চায় ফ্র্যাঞ্চাইজিগুলি। মুডির মনে হয়েছে যে, ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই দল নির্বাচনের ভুলও ঢেকে দেওয়া সম্ভব হচ্ছে। ফলে গুরুত্ব হারাচ্ছে মাঠের বাইরের লড়াই।

মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে নিজের মতামত জানান টম মুডি। তিনি লেখেন, ‘ইমপ্যাক্ট পরিবর্তের স্বার্থক ট্রায়াল হয়েছে। তবে আমার মনে হয় এবার শুধুমাত্র প্লেয়িং ইলেভেনে ফিরে যাওয়ার সময় এসেছে। ইমপ্যাক্ট পরিবর্তন ব্যাটিং-বোলিংয়ের ভারসাম্য নষ্ট করছে। এটা দল নির্বাচন ও নিলামের পরিকল্পনার খামতিও ঢেকে দিচ্ছে।’

মূলত ইমপ্যাক্ট পরিবর্তনের কারণেই আইপিএলে এবার আরও ধ্বংসাত্মক ব্যাটিং চোখে পড়ছে। জস বাটলার, রিঙ্কু সিং, লোকেশ রাহুলের মতো বিশেষজ্ঞ ব্যাটারদেরও ইমপ্যাক্ট পরিবর্তিত হিসেবে ব্যবহার করতে দেখা যাচ্ছে চলতি আইপিএলে। শুধু এই নিয়মটির কারণে আইপিএলে অলরাউন্ডারদের গুরুত্ব ক্রমশ কমে যাচ্ছে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।