তাওহিদ হৃদয়ের হাফ সেঞ্চুরি, চ্যালেঞ্জিং স্কোর বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৫৪ পিএম, ২১ মে ২০২৪

ইতিহাসে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র ক্রিকেট দলের মুখোমুখি বাংলাদেশ। অভিবাসী ক্রিকেটারদের নিয়ে গঠিত দলটির বিপক্ষে বাংলাদেশের কাছে জয় ছাড়া আর কোনো কিছুই প্রত্যাশা নয় কারও। কিন্তু নতুন কোনো দলের মুখোমুখি হলে টাইগার ক্রিকেটাররা খেই হারিয়ে ফেলে- এটাই যেন ঐতিহ্য হয়ে দাঁড়িয়েছে।

হিউস্টনের প্রেইরি ভিউ স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে স্বাগতিক যুক্তরাষ্ট্র বোলারদের সামনে নিজেদের ভালোভাবে মেলে ধরতে পারেননি বাংলাদেশের ব্যাটাররা। তরুণ ক্রিকেটার তাওহিদ হৃদয়ের দৃঢ়তায় শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৫৩ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে তুলতে পেরেছে টাইগাররা।

৪৭ বলে ৫৮ রান করে ইনিংসের শেষ বলে আউট হন হৃদয়। চার বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মার মেরেছিলেন তিনি।

মাত্র তিন-চারদিন আগে প্রচণ্ড ঘূর্ণিঝড়ে পুরোপুরি বিধ্বস্ত হয়ে গিয়েছিলো প্রেইরি ভিউ স্টেডিয়ামের সবকিছু। বিশেষ করে স্টেডিয়ামটির চারপাশে স্থাপন করা অস্থায়ী সব স্থাপনা বিধ্বস্ত করে দেয় ঘূর্ণিঝড়। মাঠ ক্ষতিগ্রস্ত হয়েছিল। প্রথম ম্যাচটা সময়মত অনুষ্ঠিত হবে কি না তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছিলো।

তবে স্বাগতিক যুক্তরাষ্ট্রের ক্রিকেট কর্মকর্তাদের আন্তরিক প্রচেষ্টায় সময় মতই ভেন্যু প্রস্তুত হয়ে যায় খেলার জন্য। টস করতে নেমে জয় পান যুক্তরাষ্ট্র অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল। টস জিতে বাংলাদেশকে ব্যাট করার আমন্ত্রণ জানান তিনি।

ব্যাট করতে নেমে প্রথম থেকেই ধুঁকতে দেখা যায় দুই ওপেনারকে। বিশেষ করে লিটন দাসকে। যুক্তরাষ্ট্র বোলারদের মোকাবিলা করতে পারছিলেন না তিনি। দেখে মনে হচ্ছিল যেন ব্যাটিংই ভুলে বসেছেন দেশের অন্যতম সেরা এই ব্যাটার।

শেষ পর্যন্ত ১৫ বলে ১৪ রান করে আউট হন লিটন। এর মাঝে আবার একটি জীবনও পেয়েছিলেন তিনি। সৌম্য সরকারকে একটু স্বাচ্ছন্দ্য মনে হচ্ছিল। কিন্তু ১৩ বলে ২০ রান করে তিনিও আউট হয়ে যান। জিম্বাবুয়ে সিরিজে যারপরনাই ব্যর্থতার পরিচয় দিয়েছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার ধারাবাহিকতা ধরে রেখেছেন তিনি যুক্তরাষ্ট্রের বিপক্ষেও। ১১ বল খেলে ৩ রান করে আউট হন শান্ত।

দুর্ভাগ্য ভর করে বাংলাদেশের ব্যাটারদের ওপর। ১২ বল খেলে ৬ রান করে রানআউট হয়ে যান সাকিব আল হাসানও। ৬৮ রানে ৪ উইকেট হারিয়ে যখন ধুঁকছিলো টাইগাররা, তখন বাংলাদেশের ব্যাটিংয়ের হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ এবং তাওহিদ হৃদয়।

দুই নবীন-প্রবীণের জুটিতে ৬৮ রান ওঠে। ২২ বলে ৩১ রান করে দলীয় ১৩৫ রানের মাথায় আউট হন মাহমুদউল্লাহ রিয়াদ। তাওহিদ হৃদয় শেষ পর্যন্ত টিকে থেকে দলীয় রান ১৫০ এর গণ্ডি পার করেন।

যুক্তরাষ্ট্রের হয়ে স্টিভেন টেলর উইকেট নেন ২টি। একটি করে উইকেট নেন সৌরভ নেত্রভাকার, আলি খান এবং জেসি সিং।

আইএইচএস/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।