ঐতিহাসিক কেনসিংটন ওভাল, যেখানে হবে শিরোপা নির্ধারণ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৮ পিএম, ২২ মে ২০২৪

ক্যারিবিয়ান দীপপুঞ্জে ভ্রমণপ্রেমিদের জন্য প্রথম ঠিকানা বার্বাডোজ। এখানেই আছে ঐতিহাসিক এক ক্রিকেট স্টেডিয়ামও। কেনসিংটন ওভাল নামের এই মাঠেই ১৯৩০ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলে ওয়েস্ট ইন্ডিজ। পরে আরও অনেক ঐতিহাসিক ম্যাচেরও সাক্ষী হয়েছে বার্বাডোজের মাঠটি।

এখন যখন আবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জে বিশ্বকাপ হচ্ছে, স্বাভাবিকভাবেই এবারও আয়োজক হিসেবে থাকছে কেনিংটন ওভাল। ওই দীপপুঞ্জে হওয়া ২০০৭ ওয়ানডে ও ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের ভেন্যু ছিল কেনসিংটন। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হতে যাওয়া এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচটিও হবে এই মাঠে।

২৮ হাজার ধারণ ক্ষমতার কেনসিংটন ওভালের যাত্রা শুরু হয় ১৮৭১ সালে। তবে এখানে ক্রিকেটের যাত্রা শুরু হয় ১৮৮২ সালে, যখন পিকউইক ক্রিকেট ক্লাব এই মাঠের মালিকানা গ্রহণ করে। এই মাঠে প্রথম আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয় ১৮৯৫ সালে, যখন স্লেড লুকাস সাইড বার্বাডোজ সফরে আসে। ১৯৩০ সালে অনুষ্ঠিত হয় প্রথম টেস্ট ম্যাচ। সে থেকে এখনও পর্যন্ত মোট ৪৩টি টেস্ট অনুষ্ঠিত হয়, যার মধ্যে ২১টি ম্যাচ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।

২০০৭ বিশ্বকাপ সামনে রেখে পুননির্মাণ করা হয় মাঠটি, সাড়ে বারো হাজার থেকে বেড়ে ধারণক্ষমতা হয় ২৮ হাজার। এরপর থেকে বর্তমান রূপে আছে মাঠটি। এখানে আছে ক্যারিবীয় সাবেক তারকা ক্রিকেটার জোয়েল গার্নার ও ম্যালকম মার্শালের নামের স্ট্যান্ড।

Kensington Oval

কেনসিংটন ওভালের উইকেট সাধারণত কিছুটা দ্রুতগতির ও বাউন্সি হয়ে থাকে। যদিও ব্যাটাররাই সুবিধা পান বেশি। এখন অবধি ৪২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে কেনসিংটন ওভালে। এর মধ্যে ২৮টিতেই জিতেছে টস জিতে আগে ব্যাট করা দল।

২০২২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ২২৪ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ, টি-টোয়েন্টিতে এটিই এই মাঠে কোনো দলের সর্বোচ্চ রান। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে ১৭২ রান তাড়া করে ম্যাচ জিতে রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজ।

এই ভেন্যুতে অবশ্য এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বে স্বাগতিকদের কোনো ম্যাচ নেই। তবে গ্রুপ ‘বি’ এর পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে কেনসিংটন ওভালে। তিনটি সুপার লিগের ম্যাচও হবে এখানে। ক্রিকেটের বাইরে ফুটবল, অ্যাথলেটিকস, কনসার্টের মতো ইভেন্টের জন্য ব্যবহার হওয়া কেনিংটন ওভালে হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ- দ্য ওয়ার্ল্ড কাপ ক্রিকেট ফাইনাল!

কেনসিংটন ওভাল স্টেডিয়াম, বার্বাডোজ

প্রতিষ্ঠা: ১৮৭১ সালে
ধারণক্ষমতা: ১১,০০০
এবারের বিশ্বকাপে অনুষ্ঠিত হবে: ৯টি ম্যাচ

বিশ্বকাপে অনুষ্ঠিত হবে যে সব ম্যাচ

গ্রুপ পর্ব

২ জুন, ওমান-নামিবিয়া
৪ জুন, স্কটল্যান্ড-ইংল্যান্ড
৫ জুন, ওমান-অস্ট্রেলিয়া
৬ জুন, নামিবিয়া-স্কটল্যান্ড
৮ জুন, অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

সুপার এইট

২০ জুন, সি১-এ১
২১ জুন, এ২-সি২
২৩ জুন, এ২-বি১

ফাইনাল

২৯ জুন, প্রথম সেমিফাইনাল জয়ী-দ্বিতীয় সেমিফাইনাল জয়ী।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।