বিশ্বকাপের জন্যই নির্মিত নিউ ইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ২৭ মে ২০২৪

ভারত-পাকিস্তান ম্যাচ মানে দর্শকদের উপচে পড়া ভিড়- পৃথিবীর যেকোনো প্রান্তে, যেকোনো দিন দৃশ্যটা একই। এখন অবশ্য বিশ্বকাপ ছাড়া ক্রিকেটে খুব একটা দেখা যায় না দুই দলের ম্যাচ। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারত-পাকিস্তান ম্যাচ থাকবে আকর্ষণের কেন্দ্রে।

এই ম্যাচটি এবার হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়াম। শুধু ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই তৈরি করা হয়েছে স্টেডিয়ামটি। বলা হচ্ছে, ক্রিকেটের প্রথম ‘অস্থায়ী’ মাঠ হতে যাচ্ছে এটি। স্টিল ও অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি এই স্টেডিয়ামের স্থাপনা চাইলেই সরিয়ে নেওয়া যাবে অন্য কোথাও।

মাঠটি তৈরি করতেও এজন্য তুলনামূলক অনেক কম সময় লেগেছে। গত বছর কাজ শুরু হওয়ার পর বিশ্বকাপের আগেই শেষ করা হয়েছে। পপুলাস নামের একটি ফার্মের নকশাতে তৈরি করা হয় এই মাঠ। এর আগে ভারতে এক লাখের বেশি ধারণক্ষমতার নরেন্দ্র মোদি স্টেডিয়ামের নকশাও করেছিল একই প্রতিষ্ঠান।

এই মাঠের জন্য ক্রিকেট পিচও তৈরি করা হয়েছে আলাদাভাবে। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড স্টেডিয়ামের টেকনিশিয়ানদের দিয়ে ফ্লোরিডায় তৈরি করা হয় মোট ১০টি পিচ। যার মধ্যে ম্যাচের জন্য চারটি ও অনুশীলন সুবিধার জন্য পিচ ছয়টি। এই ড্রপ-ইন পিচগুলো এরই মধ্যে স্থাপন করা হয়েছে নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে।

Nasau county Cricket Stadium

অর্থ্যাৎ মূলত বিশ্বকাপের মাধ্যমে পুরো দুনিয়া থেকে আসা পর্যটকদের টানার ইচ্ছে রয়েছে স্থানীয় প্রশাসকদের। আর আইসিসির লক্ষ্য, যুক্তরাষ্ট্রেই ক্রিকেটকে আরও বেশি জনপ্রিয় করে তোলা।

যুক্তরাষ্ট্রের যে তিন মাঠে বিশ্বকাপ হবে, এর মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ হবে এই নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামেই। ৩ জুন শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার মধ্যে হবে এখানকার প্রথম ম্যাচ। ১০ জুন এখানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ খেলবে বাংলাদেশ। এর ঠিক আগের দিন হবে ভারত-পাকিস্তান লড়াই।

নাসাউ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

ক্রিকেট স্টেডিয়াম হিসেবে প্রতিষ্ঠা: ২০২৪ সালে
ধারণক্ষমতা: ৩৪ হাজার
এবারের বিশ্বকাপে অনুষ্ঠিত হবে: ৮টি ম্যাচ

গ্রুপ পর্ব

৩ জুন, শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা
৫ জুন, ভারত-আয়ারল্যান্ড
৭ জুন, আয়ারল্যান্ড-কানাডা
৮ জুন, নেদারল্যান্ডস-দক্ষিণ আফ্রিকা
৯ জুন, ভারত-পাকিস্তান
১০ জুন, দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ
১১ জুন, পাকিস্তান-কানাডা
১২ জুন, যুক্তরাষ্ট্র-ভারত

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।