টেক্সাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ২৭ মে ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে মার্কিন যুক্তরাষ্ট্রের তিন ভেন্যুর অন্যতম ভেন্যু হলো টেক্সাসের ডালাস শহরের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম। যুক্তরাষ্ট্রে ক্রিকেটের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে, সেটিকে আরও বাড়াতে অনেকদিন ধরেই মরিয়া আইসিসিও। যে কারণে দেশটির গুরুত্বপূর্ণ শহর ডালাসকে বেছে নেয়া হয়েছে বিশ্বকাপ আয়োজনের জন্য।

এই মাঠটি খুলে দেওয়া হয় ২০০৮ সালের মে মাসে। তখন থেকে ২০২০ সাল পর্যন্ত আমেরিকান প্রফেশনাল বেসবলের জন্য ব্যবহার করা হতো গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম। আমেরিকান অ্যাসোসিয়েশন অব প্রফেশনাল বেসবলের দল টেক্সাস এয়ারহগসের হোম ভেন্যু ছিল এটি।

২০২০ সালে তারা ছেড়ে যাওয়ার পর মাঠটিকে লম্বা সময়ের জন্য নতুন করে লিজ নেয় যুক্তরাষ্ট্র ক্রিকেট। ২০ মিলিয়ন ডলার খরচ করে স্টেডিয়ামটি পুননির্মাণ করা হয়। এখানে যোগ করা হয় আধুনিক ক্রিকেটের সব সুযোগ-সুবিধা। ২০২২ সালের এপ্রিল থেকে এখানে ক্রিকেট হচ্ছে। গত বছর মেজর লিগ ক্রিকেটে টেক্সাস সুপার কিংসের হোম ভেন্যু ছিল মাঠটি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও চারটি ম্যাচ হবে এই মাঠে। এর মধ্যে স্বাগতিক যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিবেশী কানাডার ম্যাচও রয়েছে। খেলবে পাকিস্তানের মতো দল। বাংলাদেশও গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে এই মাঠেই নামবে ৭ জুন।

ডালাসের এই মাঠের পিচগুলো সাধারণত ব্যাটারদেরই বাড়তি সুবিধা দিয়ে থাকে। তবে পাওয়ার প্লের সময়টাতে কিছুটা সাহায্য পেয়ে থাকেন পেসাররা। এখনও পর্যন্ত কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ হয়নি- তবে বিশ্বকাপে যে জমজমাট লড়াই হবে, সেটির অপেক্ষায়ই নিশ্চয়ই আছেন ডালাসের মানুষ!

গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম

নির্মাণ: ২০০৮ সালে
ক্রিকেট স্টেডিয়াম হিসেবে ব্যবহার শুরু: ২০২০ সালে
ধারণক্ষমতা: ১৫,০০০
এবারের বিশ্বকাপে অনুষ্ঠিত হবে: ৪টি ম্যাচ

গ্রুপ পর্ব
১ জুন, যুক্তরাষ্ট্র-কানাডা
৪ জুন, নেদারল্যান্ডস-নেপাল
৬ জুন, যুক্তরাষ্ট্র-পাকিস্তান
৭ জুন, বাংলাদেশ-শ্রীলঙ্কা

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।