পরিবর্তন হও, না হয় দল ছাড়ো: পাকিস্তানি ক্রিকেটারদের কোচ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০০ এএম, ১১ জুন ২০২৪

ভারতের বিপক্ষে বাঁচামরার ম্যাচে ১২০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেও জয় পেল না পাকিস্তান। গত রোববার নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে ৬ রানে হেরেছে বাবর আজমের দল।

দলে তো অভিজ্ঞ ক্রিকেটারদের অভাব নেই। তবু কেন এমন হার পাকিস্তানের? দলটির হেড কোচ গ্যারি কারস্টেনের মনে হচ্ছে, পাকিস্তানের প্লেয়ারদের আসলে জয় পাওয়ার মানসিকতাই ছিল না। তারা দলকে জেতানোর বিষয়ে ভাবেনি।

ভারতের ব্পিক্ষে পাকিস্তান একাদশের ৭ জন ক্রিকেটার ছিলেন, যারা কিনা ২০২১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনাল খেলেছে। যদিও ম্যাচটি পাকিস্তান জিততে পারেনি। এছাড়া ৬ জন ক্রিকেটার ছিলেন, যারা সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছে ইংল্যােন্ডের বিপক্ষে। তাহলে বোঝাই যায়, আসলে অভিজ্ঞতার কোনো কমতি ছিল না পাকিস্তানি ক্রিকেটারদের।

প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে আর দ্বিতীয় ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হারের পর কোচ কারস্টেনের মনে হচ্ছে, এখন আর সহজ কথায় কাজ হবে না। দলের ভালোর জন্য কঠিন হতে হবে। সেই লক্ষ্যে কাজও শুরু করেছেন পাকিস্তান অধিনায়ক। ইতিমধ্যেই অভিজ্ঞ ও সিনিয়র ক্রিকেটারদের ছাঁটাই করার হুমকি দিয়েছেন প্রোটিয়া এই কোচ।

তিনি বলেন, ‘ছেলেরা সবাই আন্তর্জাতিক খেলোয়াড় এবং তারা এটি জানে যে, নিজের সেরাটা দিয়ে খেলতে না পারলে তাদের উপর চাপ তৈরি হয়। এটা বোঝা যায়। কিন্তু এই ছেলেরা অনেক বেশি টি-টোয়েন্টি ক্রিকেট খেলেছে। বিশ্ব বহু দেশে গিয়ে তারা অনেক ধরেই ক্রিকেট খেলছে। তারা তাদের খেলাকে কীভাবে এগিয়ে নিয়ে যাবে তা ঠিক করা তাদের উপর নির্ভর করে।’

কারস্টেন মনে করেন, পাকিস্তান দল হিসেবে দারুণ। তাদের খেলা তিনি টিভিতে অনেক দেখেছেন। তবে প্রোটিয়া কোচের ভাবনা, সবসময় একইভাবে খেললে হবে না। পরিস্থিতি বুঝে খেলতে হবে।

সতর্কবার্তায় কারস্টেন জানিয়েছেন, আসলে সময়ের সঙ্গে যদি নিজেকে বদল করা না যায়, তাহলে দলে জায়গা হারানোর শঙ্কা থাকে।

কারস্টেন বলেন, ‘আমি মনে করি, প্রতিটি আন্তর্জাতিক খেলোয়াড়ের জন্য আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল- আপনি একজন খেলোয়াড় হিসাবে উন্নতির দিকে যেতে হবে। আন্তর্জাতিক প্রতিযোগিতার চাহিদা বুঝতে পারেন। খেলাটি প্রতি বছর অনেক বেশি পরিবর্তিত হচ্ছে। যদি আপনি খেলার সঙ্গে সঙ্গে আধুনিক হতে না পারেন এবং আপনি উন্নতি করতে না পারেন তাহলে দল থেকে বাদ পড়ে যেতে পারেন।’

আজ তৃতীয় ম্যাচে কানাডার বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। এই ম্যাচটি তাদেরকে অবশ্যই জিততে হবে। সেখানে রানরেটের দিকেও খেয়াল রাখতে হবে।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।