বড় জয়ে বাড়লো রানরেট, এখন যা করতে হবে পাকিস্তানকে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৫৩ এএম, ১২ জুন ২০২৪

পাকিস্তানের দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাদের সুপার এইটে যাওয়ার স্বপ্ন এখন অনেক 'যদি-কিন্তু'র ওপর দাঁড়িয়ে। সবার আগে দরকার, শেষ দুই ম্যাচে বড় জয়।

কানাডার বিপক্ষে বড় জয়ে একটি লক্ষ্য পূরণ করেছে পাকিস্তান। নিউইয়র্কে আজ কানাডাকে ৭ উইকেট আর ১৫ বল হাতে রেখে হারিয়েছে বাবর আজমের দল।

বড় ব্যবধানে জেতায় রানরেটও বেড়েছে পাকিস্তানের। ০.১৯১ নেট রানরেট নিয়ে 'এ' গ্রুপে চার থেকে তিন নম্বরে উঠে এসেছে তারা। কানাডা নেমেছে চারে।

এখন আয়ারল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচেও বড় জয় পেতে হবে পাকিস্তানকে। তাহলে নেট রানরেট আরও বাড়বে।

কিন্তু নেট রানরেট বাড়িয়ে রাখলেই তো হচ্ছে না। পাকিস্তানের ভাগ্য মূলত আয়ারল্যান্ডের হাতে। যদি আইরিশরা নিজেদের পরের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে হেরে যায়, তবে আর কোনো রানরেটের হিসেব কাজে আসবে না। কেননা তখন যুক্তরাষ্ট্রের ৬ পয়েন্ট হয়ে যাবে, নিশ্চিত হয়ে যাবে সুপার এইট।

আর যুক্তরাষ্ট্র যদি আইরিশদের কাছে হেরে যায়, তখন হিসেব আসবে রানরেটের। পাকিস্তান ৪ পয়েন্ট তুলে যদি নিজেদের রানরেট এগিয়ে রাখতে পারে, তবে সুযোগ আছে।

কেননা কানাডার পরের ম্যাচ ভারতের বিপক্ষে, তাদের জয়ের সম্ভাবনা ক্ষীণ। অঘটন ঘটিয়ে জয় পেলে ৪ পয়েন্ট হবে, তবে নেট রানরেটে অনেক পিছিয়ে কানাডা।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের বাকি দুই ম্যাচ আয়ারল্যান্ড আর ভারতের বিপক্ষে। পাকিস্তানের সুপার এইটে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে এই দুই ম্যাচেই হারতে হবে যুক্তরাষ্ট্রকে।

এরই মধ্যে রানরেটে অনেক এগিয়ে থাকা ভারত ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষেই আছে। তাদের শেষ দুই ম্যাচ যুক্তরাষ্ট্র আর কানাডার বিপক্ষে। তাই ভারতের সুপার এইট নিশ্চিতই বলা যায়।

এমএমআর/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।