জিরুর গোলে প্রথমার্ধে ১-০ ব্যবধানে এগিয়ে ফ্রান্স

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০৪ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা দ্বিতীয় রাউন্ডটা শুরুও করলো চ্যাম্পিয়নের মত। আগের ম্যাচে আর্জেন্টিনার বিরুদ্ধে দুর্দান্ত পারফর্ম করা পোলিশ গোলরক্ষক সিজনি এই ম্যাচেও নিজের জাত চিনিয়ে প্রায় গোলশূন্য রেখেছিলেন ম্যাচের ৪৩ মিনিট পর্যন্ত। কিন্তু শেষ রক্ষা হয়নি। প্রথমার্ধের অন্তিম মুহূর্তে অলিভিয়ের জিরুর গোল করে ফ্রান্সকে ১-০ ব্যবধানে এগিয়ে নিয়েই বিরতিতে যায় ফ্রান্স।

বিশ্বকাপের শুরু থেকেই ফ্রান্সকে ধরা হচ্ছিল বিশ্বকাপের সবচেয়ে বেশি দাবিদার। গ্রুপ পর্বে অপ্রত্যাশিতভাবে তিউনিসিয়ার কাছে হারলেও দ্বিতীয় রাউন্ডে পোল্যান্ডের বিপক্ষে দুর্দান্তভাবে শুরু করেছে তারা। ম্যাচের ৪ মিনিটে গ্রিজম্যানের ফ্রি কিক থেকে ভারানের হেড গোলবারের বাইরে দিয়ে চলে যায়। ১৩ মিনিটে চৌয়ামেনির দূরপাল্লার শটে আবারো বাধা হয়ে দাঁড়ান পোলিশ গোলরক্ষক সিজনি।

২১ মিনিটে দুর্দান্ত কাউন্টার এটাক থেকে গোল প্রায় দিয়েই ফেলেছিল পোল্যান্ড। কিন্তু ২০ গজ দূর থেকে নেওয়া লেওয়ান্ডস্কির শট বার ঘেষে বাইরে চলে যায়। ২৯ মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি মিস করেন অলিভিয়ের জিরু। বাম পাশ থেকে ডেম্বেলের বাড়ানো বলে উন্মুক্ত গোলপোস্ট পেয়েও গোলমুখে শট মারতে ব্যর্থ হন অলিভিয়ের জিরু।

৩৮ মিনিটে পোল্যান্ডও পেয়ে যায় গোলের সুবর্ণ সুযোগ। ট্রিপল সেভ করে দলকে রক্ষা করে ফ্রান্স। প্রথমে জিয়েলিনস্কির শট রুখে দেন হুগো লরিস। এরপর আবারো কামিনিস্কির শট ব্লক করেন ফ্রান্সের ডিফেন্ডার রাফায়েল ভারান। এর ঠিক দুই মিনিট পরেই ম্যাচে প্রথমবারের মত দলকে এগিয়ে দেন অলিভিয়ের জিরু। ডি বক্সের বাইরে থেকে এমবাপের বাড়ানো ডিফেন্স চেরা পাসে বা পায়ের শটে সিজনিকে পরাস্ত করে ফ্রান্সের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা বনে যান অলিভিয়ের জিরু। জাতীয় দলের জার্সি গায়ে থিয়েরি অরির করা ৫১ গোলকে টপকে এককভাবে ৫২ গোল করে সর্বোচ্চ গোলদাতার সিংহাসনে বসলেন জিরু। এই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ফ্রান্স।

আরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected]ail.com ঠিকানায়।