রেফারির ওপর চড়াও হয়ে নিষেধাজ্ঞার মুখে চার উরুগুয়ে ফুটবলার!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ০৬ ডিসেম্বর ২০২২

উরুগুয়ের চার ফুটবলারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে চলেছে ফিফা। এডিনসন কাভানি, হোসে মারিয়া গিমেনেজ, দিয়েগো গোডিন এবং ফার্নান্দো মুসলেরার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। শুধু তাদের চার জনকে নয়, উরুগুয়ে ফুটবল ফেডারেশনকেও বৈষম্যমূলক ব্যবহারের জন্য ফিফার প্রশ্নের মুখে পড়তে হয়েছে।

গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় উরুগুয়ে। ঘানার বিরুদ্ধে ২-০ গোলে জিতেও বিদায় নিতে হয় কাভানিদের। সেই ম্যাচে আর একটি গোল করতে পারলেই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যেতেন তারা; কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। দক্ষিণ কোরিয়া পৌঁছে যায় শেষ ষোলোয়। গোল পার্থক্যের বিচারে জায়গা করে নেয় এশিয়ার দেশটি।

ঘানার বিরুদ্ধে শেষ বাঁশি বাজতেই রেফারির সঙ্গে তর্ক জুড়ে দেন কাভানিরা। পেনাল্টির আবেদন করেছিল উরুগুয়ে; কিন্তু সেই দাবি মানেননি রেফারি। প্রথমার্ধে ডারউইন নুনেজ় এবং ম্যাচের শেষের দিকে কাভানিকে অনৈতিক ভাবে আটকে দেওয়া হয়েছিল বলে দাবি উরুগুয়ের। লুইস সুয়ারেজ বলেন, “ফিফা উরুগুয়ের বিরুদ্ধে।”

প্রথমার্ধে দু’টি গোল করে উরুগুয়ে। তারা মোট ১২টি গোলমুখী শট নিয়েছিল। এর মধ্যে সাতটি শট গোলে ছিল। অন্য দিকে, ঘানা ১০টি শট নিলে এর মধ্যে মাত্র চারটি শট গোলে ছিল। ঘানা এবং উরুগুয়ে দুই দলই গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়। ২০১০ সালের পর থেকে গ্রুপ পর্ব পার করতে পারেনি ঘানা।

ফিফা জানিয়েছে, কাভানিসহ চার ফুটবলারের বিরুদ্ধে খেলার স্বচ্ছতা নষ্ট করার অভিযোগ রয়েছে। সে ব্যাপারটি নিয়ে তারা ভাবতে শুরু করে দিয়েছে বলেও জানিয়েছে ফিফা। উরুগুয়ের কাছে ১০ দিন সময় আছে উত্তর দেওয়ার জন্য।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।