ভদ্র ডিফেন্ডারের অনন্য নিদর্শন থিয়াগো সিলভা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ০৯ ডিসেম্বর ২০২২
  • আজহার মাহমুদ

ডিফেন্ডার আবার ভদ্র হয় কিভাবে? তর্কের খাতিরে শুরুতেই এমন প্রশ্ন রাখতে পারেন অনেকে। তবে ডিফেন্ডারের নাম দেখার পর তার ব্যাপারে একটাও বাজে মন্তব্য করতে পারবেন না কোনো ফুটবল সমর্থকই। আশ্চর্য হচ্ছেন? আপনি আরও বেশি আশ্চর্য হবেন জেনে এই ফুটবলার তার ক্যারিয়ারের ১১১ ম্যাচ খেলে এখনও পর্যন্ত একটাও লাল কার্ড দেখেননি! অবাক হলেও এটাই সত্য। তার এই ১৪ বছরেরও বেশি ক্যারিয়ারে হলুদ কার্ড দেখেছেন মাত্র ১২ বার।

একজন থিয়াগো সিলভা কতটা ভদ্র এবং বিনয়ী সেটা তার পরিসংখ্যান দেখলেই বুঝা যাবে। ইতোমধ্যে কাতার বিশ্বকাপসহ তিনটি বিশ্বকাপ খেলা খেলোয়াড় থিয়াগো সিলভার আর্ন্তজাতিক খেলার শুরুটা ২০০৮ সাল থেকে।

২০০৮ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে তিনি অংশগ্রহণ করেন। কোচ দুঙ্গার অন্যতম পছন্দের খেলোয়াড় হিসেবে ২৩ বছরের অধিক আরেক খেলোয়াড় ছিলেন রোনালদিনহো। সেখানে তিনি তিন ম্যাচে অংশ নেন। এরপূর্বে তিনি মাত্র দুটি প্রীতি ম্যাচে খেলেছেন যথাক্রমে সিঙ্গাপুর এবং ভিয়েতনামের বিপক্ষে।

এখন পর্যন্ত তিন বিশ্বকাপ খেলা সিলভা সুযোগ পেয়েছিলেন চার বিশ্বকাপে। ২০১০ সালের ফিফা বিশ্বকাপে ব্রাজিল দলের স্কোয়াডে যুক্ত হয়েছিলেন; কিন্তু বিশ্বকাপের একটি ম্যাচেও মাঠে নামতে পারেননি। যদিও এরপর থেকে সিলভাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

বিশ্বকাপে ব্রাজিলের হয়ে সর্বোচ্চ বেশি ম্যাচের অধিনায়কত্ব করেছেন কাফু এবং দুঙ্গা। ক্রোয়েশিয়ার ম্যাচে নামলে সবাইকে টপকে যাবেন সিলভা। বিশ্বকাপে ব্রাজিলকে সবচে বেশি ম্যাচ নেতৃত্ব দেওয়ার রেকর্ডটি তার হয়ে যাবে। এমন অনেক রেকর্ড আছে সিলভার। কিন্তু তিনি রেকর্ডের জন্য খেলে না। রেকর্ড তাার পেছনে দৌড়ায়।

ডিফেন্ডার হয়েও করেছেন ৭ টি গোল। আর জিতেছেন ৮১টি ম্যাচ আর ড্র করেছেন ১৭ টি। বিস্ময়কর মনে হলেও এটাই সত্য। এই অর্জন বিশ্বের একমাত্র ডিফেন্ডার হিসেবে থিয়াগো সিলভারই আছে। যাকে ব্রাজিলের ইতিহাসে অন্যতম সেরা ডিফেন্ডার ধরা হয়। লিগে কিংবা জাতীয় দলে সিলভা থাকলে গোলরক্ষক অনেকটা নির্ভার থাকেন।

মাঠের খেলা, ক্ষিপ্রতা, দলের প্রতি ডেডিকেশন দেখলে বোঝা মুশকিল সিলভার বয়স আসলে কতটুকু। অথচ এই বিশ্বকাপে ৩৮ বছর বয়সে খেলছেন থিয়াগো সিলভা। দেখে কোনোভাবেই সেটা বিশ্বাসযোগ্য মনে হবে না। বরং তার খেলার ধরণ এবং ডিফেন্সগুলো দেখলে মনে হয় এখনও তরুণ যুবক। তিনি এই বিশ্বকাপের পারফর্ম করে সেটা প্রমাণ করে যাচ্ছেন।

১৯৮৪ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে জন্ম নেওয়া সিলভা এখন সারা বিশ্ব ফুটবলের অন্যতম শ্রদ্ধার খেলোয়াড়। তিনি সকলের কাছে একজন আদর্শ ডিফেন্ডার হিসেবেই এখন সমাদৃত। মাঠের ভদ্র এই খেলোয়াড় ব্যাক্তিগত জীবনেও নম্র-ভদ্র এবং সুন্দর মনের মানুষ।

অনেকেই বলছেন, রোনালদোর শেষ বিশ্বকাপ। একটা বিশ্বকাপ ট্রফি তিনি ডিজার্ভ করেন। আবার অনেকই বলেন, লিওনেল মেসির শেষ বিশ্বকাপ এটা। তার হাতেই বিশ্বকাপ ট্রফি থাকা উচিত; কিন্তু আলোচনায় কম থাকলেও প্রচার বিমুখ এই থিয়াগো এমিলিয়ানো ডি সিলভাও ডিজার্ভ করেন একটা বিশ্বকাপ ট্রফি।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।