বিশ্বকাপ বাছাই ফুটবল

নেইমারের দুর্দান্ত পারফরম্যান্সেও হোঁচট খেলো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৩ এএম, ১৩ অক্টোবর ২০২৩

আল হিলাল ফরোয়ার্ড নেইমার জুনিয়র যেন পূর্ণরূপে হাজির হয়েছিলেন ভেনেজুয়েলার বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে। অসাধারণ ফুটবল খেললেন তিনি। গ্যাব্রিয়েলের করা গোলটিতে পূর্ণ অবদান ছিল নেইমারেরই। এছাড়া ম্যাচজুড়ে ছিল যেন নেইমারেরই পদচারণা। তবুও ম্যাচের শেষ দিকে এসে ভেনেজুয়েলার এদুয়ার্দো ভেলোর বাইসাইকেল কিকে করা গোলে ২ পয়েন্ট হারাতে হলো ব্রাজিলকে।

১-১ গোলে ড্র করে একই সঙ্গে ঘরের মাঠে টানা ১৫ জয়ের রেকর্ড ভাঙলো সেলেসাওদের। একচেটিয়া খেলেও জয় পেলো না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। বল দখলের লড়াইয়ে ব্রাজিলের ছিল ৭০ ভাগ। মাত্র ৩০ ভাগ বল দখলে ছিল ভেনেজুয়েলার; কিন্তু শেষ মুহূর্তে গোল হজম করে বসে ব্রাজিল। যার ফলে ম্যাচ অমীমাংসিতভাবেই শেষ হলো।

বলিভিয়া এবং প্যারাগুয়েকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্ব ভালোভাবেই শুরু করেছিল ব্রাজিল; কিন্তু তৃতীয় ম্যাচে এসে হোঁচট খেতে হলো নেইমারদের। পয়েন্ট টেবিলে ব্রাজিলকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেলো আর্জেন্টিনা। 

ম্যাচের শুরু থেকেই ভেনেজুয়েলার ওপর চাপ সৃষ্টি করে খেলতে থাকে ব্রাজিলিয়ানরা। কিন্তু গোলের খেলা ফুটবলে গোল না হলে, ভালো খেলার মূল্য থাকে না। ব্রাজিলও কাঙ্ক্ষিত গোলের দেখা পেলো না। প্রথমার্ধে কোনো দলই গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন গ্যাব্রিয়েল।

আরও পড়ুন: মেসি নামলেন দ্বিতীয়ার্ধে, জয় নিয়ে ফিরলো আর্জেন্টিনা

প্রথমার্ধে দুই দলই গোলের সুযোগ পেয়েছিল। ২৫ গজ দূর থেকে নেওয়া নেইমারের একটি শট ওপরের বার ঘেঁষে বাইরে চলে যায়। ভেনেজুয়েলার সলোমন রনডন বেশ কয়েকবার ব্রাজিলের গোলবক্সে বিপজ্জনকভাবে প্রবেশ করেছিলেন। যদিও গোল পাননি। ব্রাজিল মিডফিল্ডার ক্যাসেমিরো বেশ কয়েকবার ভেনেজুয়েলার বক্সে চলে গিয়েছিলেন বল নিয়ে। কিন্তু জালে জড়াতে পারেননি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই, ৫০তম মিনিটে নেইমারের কর্নার কিক থেকে ভেসে আসা বলে লাফিয়ে উঠে হেড করেন গ্যাব্রিয়েল। সেটিই জড়িয়ে যায় ভেনেজুয়েলার জালে। এক মিনিট পরই কাউন্টার অ্যাটাকে গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন নেইমার। কিন্তু হেলায় সে সুযোগ হারিয়ে ফেলেন তিনি। ৫ মিনিট পর আরও একটি ভালো সুযোগ নষ্ট করেন রদ্রিগো।

১-০ গোলেই এগিয়ে যাচ্ছিল ম্যাচ; কিন্তু ৮৫তম মিনিটে এদুয়ার্দো ভেলোর বাইসাইকেল কিক জড়িয়ে যায় ব্রাজিলের জালে। ফলে ম্যাচ শেষ হরো ১-১ গোলের ড্রয়ে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।