প্রথম ব্রাজিলিয়ান হিসেবে যে কীর্তি গড়লেন ভিনিসিয়ুস

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ১৫ জানুয়ারি ২০২৪

বছরের প্রথম এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের কাছে পাত্তাই পেলো না বার্সেলোনা। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সাকে ৪-১ গোলে উড়িয়ে নিজেদের ১৩তম শিরোপা ঘরে তুলেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। রিয়ালের হয়ে প্রথমার্ধেই দারুণ এক হ্যাটট্রিক করেন ভিনিসিয়ুস জুনিয়র। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড গোল করেন ম্যাচের ৭, ১০ ও ৩৯তম (পেনাল্টি থেকে) মিনিটে।

রিয়ালের হয়ে আরও একবার আলো ছড়ানোর ম্যাচে দারুণ কিছু রেকর্ডও করে ফেলেছেন ভিনিসিয়ুস জুনিয়র। রিয়ালের হয়ে খেলা কোনো ব্রাজিলিয়ান তারকা হিসেবে প্রথমবারের মতো বার্সেলোনার বিপক্ষে হ্যাটট্রিক করেছেন তিনি। এর আগে আর কোনো ব্রাজিলিয়ান এল ক্লাসিকোতে বার্সেলোনার বিপক্ষে হ্যাটট্রিক করতে পারেননি।

ভিনিসিয়ুসের আগে অবশ্য দুই ব্রাজিলিয়ান এল ক্লাসিকোতে হ্যাটট্রিক করেছিলেন। তবে সেটি বার্সেলোনার হয়ে করেছেন তারা। ১৯৫৮ সালে ইভারিস্টো ও ১৯৯৪ সালে রোমারিও রিয়ালের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন।

ব্রাজিলিয়ান তারকা হিসেবে এল ক্লাসিকোতে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটি এতদিন একাই ধরে রেখেছিলেন সাবেক কিংবদন্তি রোনাল্ডো নাজারিও। ১১টি এলক্লাসিকো খেলে বার্সেলোনার হয়ে ২টি ও রিয়ালের হয়ে ৪টি গোলে মোট ৬টি গোল করেছেন তিনি। গতকাল রোববার রাতে সৌদি আরবের আল আওয়াল পার্কে হ্যাটট্রিক করে এল ক্লাসিকোতে মোট ৬টি গোল করে রোনাল্ডোর রেকর্ডে ভাগ বসান ডিনিসিয়ুস।

ব্রাজিলিয়ান হিসেবে রোনাল্ডো ও ভিনিসিয়ুস ছাড়াও এলক্লাসিকোতে ৫টি করে গোল করেছেন রোনালদিনিও ও রিভালদো।

এছাড়া চলতি একুশ শতাব্দীতে চতুর্থ খেলোয়াড় হিসেবে এল ক্ল্যাসিকোতে হ্যাটট্রিক করার বিরল কীর্তি গড়লেন ভিনিসিয়ুস। এর আগে এক ম্যাচে তিন গোল করেছেন লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও করিম বেনজেমা।

রিয়ালের হয়ে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করলেন ভিনি। এর আগে লস ব্লাঙ্কোসদের হয়ে প্রথম হ্যাটট্রিক করেছিলেন ফরাসী ফুটবলার বেনজেমা।

এমএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।