বর্ণবাদের শিকার ভিনিসিয়ুসের পক্ষে আদালতে মামলা করবে লা লিগা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪২ এএম, ২০ জানুয়ারি ২০২৪

কোনো কিছুতেই কাজ হচ্ছে না। খেলতে নেমে বারবারই বর্ণবাদের শিকার হচ্ছেন ব্রাজিলিয়ান রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র। সবশেষ গত বৃহস্পতিবার রাতে স্প্যানিশ কোপা দেল-রেতে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে খেলা শেষে ঘৃণ্য বর্ণবাদের শিকার হয়েছেন রিয়াল তারকা।

ভিনিসিয়ুসকে বর্ণবাদীদের কবল থেকে বাঁচাতে এবার কঠোর হচ্ছে লা লিগা। স্পেনের আদালতে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির পেশাদার ঘরোয়া ফুটবল লিগ আয়োজনকারী সংস্থাটি। গতকাল শুক্রবার লা লিগা ফুটবল বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনকে জানিয়েছে, এ বিষয়ে তারা প্রসিকিউটদের কাছে একটি মামলা দায়ের করবে। যদিও এ বিষয়ে ভিনি ও তার ক্লাব রিয়ালের পক্ষ থেকে কোনো অভিযোগ আসেনি।

বৃহস্পতিবার অ্যাতলেটিকোর বিপক্ষে রিয়ালের ৪-২ গোলে হারের পর ভিনিসিয়ুসকে ধুয়ো দেয় প্রতিপক্ষের সমর্থকরা। ভিনিকে লক্ষ্য করে তারা বলতে থাকে, ‘ভিনিসিয়ুস, তুমি একটা বানর।’

চলতি মাসের শুরুর দিকে স্পেনের ফুটবল ফেডারেশেন ঘোষণা দিয়েছে, আগামী ২৬ মার্চ বর্ণবাদ বিষয়ে সচেতনতার বাড়ানোর জন্য ব্রাজিলের সঙ্গে একটি আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ খেলবে স্পেন। কারণ, স্পেনের সমর্থকরাই ভিনিসিয়ুসের সঙ্গে বর্ণবাদী আচরণ করেন।

গত পাঁচ বছর ধরেই স্পেনে বর্ণবাদের শিকার হচ্ছেন ভিনি। যে কারণে, তার সঙ্গে বর্ণবাদী আচরণ বন্ধ করার জন্য স্পেনের কতৃপক্ষকে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছে ব্রাজিলের ফুটবল ফেডারেশন (সিবিএফ) ও দেশটির সরকার। তাতেও কাজ হয়নি।

বর্ণবাদে অতিষ্ঠ হয়ে ভিনিসিয়ুস একবার সামাজিক যোগাযোগমাধ্যমে লেখেন, ‘লা লিগায় বর্ণবাদী আচরণ স্বাভাবিক হয়ে গেছে। ব্রাজিল এবং স্পেন বর্ণবাদীদের দেশ হিসেবে পরিচিত।’

এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।