এমবাপে যোগ দিলেই আগামী ১০ বছর ইউরোপ শাসন করবে রিয়াল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

ইংল্যান্ডে এরই মধ্যে আলোচনা শুরু হয়ে গেছে। ইংলিশ প্রিমিয়ার লিগের বড় বড় ক্লাবগুলোর মালিকদের কপালে দুশ্চিন্তার ভাঁজ। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ যেভাবে সেরা তরুণ প্রতিভাদের ধরে ধরে দলে ভেড়াচ্ছে, তাতে আগামী এক দশক এই ক্লাবটিই বিশ্ব ফুটবলে কর্তৃত্ব করবে।

দুই ব্রাজিলিয়ান তরুণ রদ্রিগো আর ভিনিয়াস জুনিয়র এখন রিয়াল মাদ্রিদের প্রাণভোমরা। তাদের দুজনের বয়সই মাত্র ২৩। এর মধ্যে গত বছরের মাঝামাঝিতে যোগ দিয়েছেন ইংলিশ তরুণ মিডফিল্ডার জুড বেলিংহাম। তার বয়স ২০।

ফ্রান্সর বিশ্বকাপজয়ী তারকা ২৫ বছরের কিলিয়ান এমবাপেকে কেনার জন্য অনেকদিন থেকেই চেষ্টা করছে রিয়াল মাদ্রিদ। এমবাপেও বহুবার বলেছেন, রিয়ালে খেলা তার স্বপ্ন।

তবে স্বদেশি লিগের ক্লাব পিএসজি ছেড়ে আসতে পারছিলেন না এমবাপে। এবার অবশ্য সে জট খুলতে পারে। পিএসজির সঙ্গে গ্রীষ্মে চুক্তি শেষ হয়ে যাচ্ছে এই ফরোয়ার্ডের। শোনা যাচ্ছে, সামনের মৌসুমে এমবাপের রিয়ালে যোগ দেওয়া অনেকাই নিশ্চিত।

আর সেটা হলে রিয়াল মাদ্রিদের শক্তিমত্তা কোথায় গিয়ে দাঁড়াবে, অনুমান করাই যাচ্ছে। ডেইলি মেইলের এক কলামে স্প্যানিশ ফুটবল রিপোর্টার পেটে জেনসন লিখেছেন, 'যদি রিয়াল মাদ্রিদ শেষ পর্যন্ত চলতি গ্রীষ্মে কিলিয়ান এমবাপের সঙ্গে চুক্তিটি করে ফেলে, তবে এই স্প্যানিশ ক্লাবটি বিশ্ব ফুটবলের ২৫ ক্লাবের মধ্যে সেরা ক্লাব হবে। যা কিনা তাদের হাতে এক দশকের কর্তৃত্ব তুলে দিতে পারে।'

তার বিশ্লেষণে উঠে এসেছে, রিয়াল মাদ্রিদের ট্রান্সফার মার্কেটে দূরদর্শিতার বিষয়টি। তিনি মনে করেন, ক্লাবটির ট্রান্সফার ম্যানেজার জুনি ক্যালাফ্যাটে ব্রাজিলের ফুটবলারদের নিয়ে আলাদা করে কাজ করছেন। যার ফলে বিশ্ব ফুটবলের অন্য যেকোনো ক্লাবের তুলনায় ট্রান্সফার মার্কেটে কার্যকরভাবে এগিয়ে যাচ্ছে রিয়াল।

জেনসন মনে করেন, করিম বেনজেমাকে ছেড়ে দেওয়া এবং জোসেলুর মতো ৩৩ বছর বয়সী স্ট্রাইকারকে সই করানোর মাধ্যমে রিয়াল আসলে এমবাপের জন্য দরজা খুলেছে।

কোচ কার্লো আনচেলত্তির অধীনে রিয়াল মাদ্রিদ যেভাবে তরুণদের নিয়ে পরিকল্পনা সাজাচ্ছে, সেই পরিকল্পনাই মূলত রিয়ালের হাতে আগামীর ফুটবল কর্তৃত্ব তুলে দেবে, মনে করেন জেনসন।

আগামী মৌসুমে রিয়াল মাদ্রিদের লাইনআপ হতে পারে এমন-থিবু কর্তোয়া, দানি কার্ভাহাল, অ্যান্তোনিও রুডিগার, এদের মিলিতাও, জুড বেলিংহাম, ভালভার্দে, চুয়ামেনি, কামাভিঙ্গা, ভিনিসিয়াস জুনিয়র, কিলিয়ান এমবাপে, রদ্রিগো, গোলার, এনড্রিক, ব্রাহাম দিয়াজ, ট্রনি ক্রুস। কতটা ভয়ংকর ভাবা যায়!

ডেইলি মেইলের এই প্রতিবেদনক মনে করেন, আগামী গ্রীষ্মে বায়ার্ন মিউনিখ থেকে ২৩ বছর বয়সী লেফট ব্যাক আলফানসো ডেভিসকেও নিয়ে আসতে পারে রিয়াল। বায়ার্নের সঙ্গে তার মাত্র এক বছরের চুক্তি বাকি আছে।

এমনকি আরলিং হালান্ডও যদি নতুন চ্যালেঞ্জ নিতে চান, তবে মাদ্রিদ তাকে টেনে আনতে চেষ্টার কমতি করবে না, মনে করেন জেনসন। ফুটবল বিশ্বে কর্তৃত্ব করতে মাদ্রিদের যে পরিকল্পনা, তার সঙ্গে অন্য ক্লাবগুলোর পেরে উঠা কঠিনই হয়ে যাচ্ছে।

সূত্র: মার্কা

এমএমআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।