সাগরিকা ইয়ারজান সুরভীরা যোগ হচ্ছেন বাফুফের চুক্তিতে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:২৭ পিএম, ০৯ এপ্রিল ২০২৪

ফেব্রুয়ারি ও মার্চে হওয়া সাফ অনূর্ধ্ব-১৯ ও সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বাংলাদেশ। এর মধ্যে ঢাকায় হওয়া অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টের শিরোপা ছিল ভারতের সঙ্গে যুগ্মভাবে। এই দুই টুর্নামেন্টে চোখ ধাঁধানো পারফরম্যান্স দেখিয়ে ৬ জন নারী ফুটবলার জায়গা করে নিচ্ছেন বাফুফের বেতনের আওতায়।

গত বছর সেপ্টেম্বর থেকে এ বছর ফেব্রুয়ারি পর্যন্ত বাফুফে তিন ক্যাটাগরিতে বেতন দিয়েছেন ৩০ জনকে। চুক্তিতে ৩১ জন থাকলেও যোগ দেননি উন্নতি খাতুন। বাফুফের চুক্তির দ্বিতীয় ৬ মাস শুরু মার্চ থেকে। এই চুক্তির তালিকা থেকে উন্নতির খাতুনের পাশাপাশি আরেকজনের বাদ পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে ইনজুরির কারণে।

বয়সভিত্তিক সাফ চ্যাম্পিয়নশিপ মাতিয়ে যারা বাফুফের বেতনের তালিকায় জায়গা করে নিচ্ছেন তারা হলেন, অনূর্ধ্ব-১৯ দলের মোসাম্মাৎ সাগরিকা, মুনকি আক্তার এবং অনূর্ধ্ব-১৬ দলের ইয়ারজান বেগম, অপির্তা বিশ্বাস, সুরভী আকন্দ প্রীতি ও থুইনু মারমা।

ঈদের ছুটি কাটিয়ে মেয়েরা ক্যাম্প ফেরার পর নতুন ৬ জনের সঙ্গে চুক্তি করবে বাফুফে। আর পুরনো যারা থাকবেন তাদের চুক্তি স্বয়ংক্রিয়ভাবেই নবায়ন হয়ে যাবে। তবে শুধু ক্যাটাগরি পরিবর্তন হবে কারো কারো।

আগে ৩০ ফুটবলার বেতন পেয়েছেন ৫০ হাজার, ৩০ হাজার এবং ১৫ হাজার টাকার ক্যাটাগরিতে। এবার ১০ হাজার ও ২০ বা ২২ হাজার টাকার আরো দুটি ক্যাটাগরি যোগ হতে পারে।

আগের চুক্তিতে থাকা খেলোয়াড়দের কারো কারো ক্যাটাগরি বদলে যাবে পারফরম্যান্সের মূল্যায়নে। তবে মেয়েদের বেতনের মোট টাকা আগের মতই থাকছে।

প্রথম ৬ মাস বাফুফে মেয়েদের বেতন দিয়েছে নিজেরা ব্যবস্থা করে। টাকা সংগ্রহের সেই দুশ্চিন্তা থাকছে না এবার আর বাফুফের। ফিফা থেকে পাওয়া অনুদান থেকেই মেয়েদের বেতন দিতে পারবে তারা। বাফুফের আবেদনের পর ফিফা সেই অনুমোদন দিয়েছে। তাই নতুন চুক্তিতে মেয়েদের নিয়মিত বেতন পাওয়া নিয়ে আর কোনো সংশয় নেই।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।