রাফায়েল মার্কুয়েজই হবেন বার্সার নতুন কোচ!

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১৭ এপ্রিল ২০২৪

গত জানুয়ারিতেই বার্সেলোনার কোচ হিসেবে মৌসুম শেষেই পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন জাভি হার্নান্দেজ। এরপর থেকে গুঞ্জন ছিল, নতুন কোচ কে হচ্ছেন তা নিয়ে।

যদিও এর মাঝে বার্সা আবার ঘুরে দাঁড়ায় এবং লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে বেশ ভালোভাবেই নিজেদের অবস্থান তুলে ধরে। টানা ১৩টি ম্যাচে অপরাজিত থাক, চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারে পিএসজির মাঠে গিয়ে জিতে আসা- সবই ছিল ইতিবাচক। যার ফলে জাভির পদত্যাগের বিষয়টা নিয়েও অনেকে নতুন করে চিন্তা-ভাবনা শুরু করেছিলেন।

কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ঘরের মাঠে পিএসজির কাছে ৪-২ গোলে হেরে বিদায় নেয়ার পর বার্সার নতুন কোচের বিষয়টা আবারও আলোচনায় উঠে এসেছে। এর অর্থ, জাভির কোচ হিসেবে থেকে যাওয়ার আর কোনো সম্ভাবনা নেই। নতুন কোচকেই নিয়োগ দেবে কাতালান ক্লাবটি।

তো কে হচ্ছেন নতুন কোচ? সম্ভাব্য অনেকের নামই উঠে আসছে। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে বার্সেলোনারই সাবেক ডিফেন্ডার, মেক্সিকো জাতীয় দলের সাবেক অধিনায়ক রাফায়েল মার্কুয়েজের নাম।

দুই মাস আগেই একবার মার্কুয়েজকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করা হয়েছিলো। কিন্তু জাভির অধীনে দল ভালো করার ফলে সেই চিন্তা বাদ দেয়া হয়েছিলো।

৪৫ বছর বয়সী মার্কুয়েজকে জাভির স্থলাভিষিক্ত করার চিন্তা গত জানুয়ারি থেকেই বার্সা কর্মকর্তাদের মাথায় ঘুরপাক খাচ্ছিলো। কারণ, এরই মধ্যে বার্সার সঙ্গে যুক্ত থেকে কাজ করছেন মার্কুয়েজ। বর্তমানে তিনি দায়িত্ব পালন করছেন, বার্সা ‘বি’ টিমের সঙ্গে। যারা দ্বিতীয় বিভাগে উঠে আসার জন্য জোর লড়াই চালাচ্ছে।

ইএসপিএন জানাচ্ছে, বার্সার সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন আরও কয়েকটি নাম। যেমন হ্যান্সি ফ্লিক, টমাস টুখেল। তবে, মার্কুয়েজকেই তারা নিয়োগ দিতে চায়। লম্বা সময়ের জন্য হয়তো মার্কুয়েজকে পাওয়াটা সহজ হতে পারে তাদের জন্য। অন্যদিকে বাইরে থেকে অভিজ্ঞ কোনো কোচকে নিয়ে আসতে হলে, তাদের যে অর্থনৈতিক দৈন্যদশা রয়েছে, তাতে করে হয়তো পারবেও না।

সুতরাং, জাভির স্থলাভিষিক্ত হিসেবে আগামী মৌসুম থেকে বার্সার ডাগআউটে দাঁড়াতে পারেন রাফায়েল মার্কুয়েজ- এটা এখন বলাই যায়।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।