ফোর্বসের প্রতিবেদন

অর্থ আয়ে চতুর্থবারের মতো শীর্ষে রোনালদো, মেসি-এমবাপে কোথায়?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৫১ এএম, ১৭ মে ২০২৪

সৌদি প্রো লিগের ক্লাব আল নাসরে খেলতে গিয়ে আরও একবার কপাল খুললো ক্রিশ্চিয়ানো রোনালদোর। পর্তুগালের এই তারকা ফুটবলারকে বড় অংকের অর্থ প্রস্তাব করে কিনে নেয় আল নাসর। যে কারণে অর্থ আয় বেড়েছে রোনালদোর।

সম্প্রতি ক্রীড়াবিদদের অর্থ আয়ের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন প্রকাশনা সংস্থা ফোর্বস। সে তালিকায় শীর্ষে আছেন রোনালদো। এ নিয়ে চতুর্থবারের মতো অর্থ আয়ের দিক থেকে শীর্ষ ক্রীড়াবিদ নির্বাচিত হলেন আল নাসর তারকা।

ফোর্বস জানিয়েছে, রোনালদোর আয় ২৬০ মিলিয়ন ডলারের ঘরে। ইতিহাসে এর আগে কোনো ফুটবলার এই পরিমান অর্থ আয় করতে পারেননি। অর্থাৎ অর্থ উপার্জনের দিক থেকে সব ফুটবলারকে ছাড়িয়ে নতুন রেকর্ড করেছেন রোনালদো।

প্রতিবেদনে মার্কিন সংস্থাটি জানিয়েছে, খেলা থেকে রোনালদো আয় করেন ২০০ মিলিয়ন ডলার। আর মাঠের বাইরে বিভিন্ন মাধ্যম থেকে পর্তুগিজ এই তারকার আয় ৬০ মিলিয়ন ডলার।

ফোবর্সের প্রতিবেদন অনুসারে, অর্থ আয়ের দিক থেকে দ্বিতীয় ক্রীড়াবিদ হলেন গলফ তারকা জন রাহম। স্প্যানিশ এই গলফারও সৌদি আরবে গিয়েই সেরা দুইয়ে উঠে গেছেন। গেল বছরের ডিসেম্বরে সৌদির এলআইভি গলফে যোগ দেন তিনি।

অর্থ আয়ের দিক থেকে তৃতীয় স্থানে আছেন লিওনেল মেসি। বড় অংকের অর্থ প্রস্তাব পেয়ে যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগে ইন্টার মিয়ামির সঙ্গে যুক্ত হয়েছেন তিনি। মিয়ামিতে আড়াই বছরে ১৪৫ মিলিয়ন ডলার আয় করবেন মেসি।

এতো গেল কেবল খেলা থেকে মেসির আয়। এছাড়া বিজ্ঞাপন থেকেও প্রচুর অর্থ আয় করেন মিয়ামি তারকা। অনেক বড় বড় প্রতিষ্ঠানের শুভেচ্ছাদূত হিসেবে চুক্তিবদ্ধ তিনি। বিখ্যাত ক্রীড়া সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান 'অ্যাডিডাস' থেকে বড় অংকের অর্থ পান আর্জেন্টাইন তারকা। মেজর সকার লিগের খেলা সম্প্রচারকারী প্রতিষ্ঠান 'অ্যাপল'-এর অর্জিত মুনাফা থেকে অর্থ বরাদ্দ থাকে মেসির জন্য।

অর্থ আয়ের দিক থেকে কিছুট পিছিয়ে পড়েছেন কিলিয়ান এমবাপে। আগের প্রতিবেদনে চতুর্থ অবস্থানে থাকলেও এবার এক ধাপ অবনতি হয়েছে তার। ফরাসি বিশ্বকাপজয়ী এই তারকা আছেন পঞ্চম স্থানে। তার আয় ১১০ মিলিয়ন ডলার।

চলতি মৌসুম শেষে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) থেকে চলে যাবেন এমবাপে। শোনা যাচ্ছে, পিএসজিতে ৭ বছরের ক্যারিয়ার শেষ করে লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেবেন তিনি।

রোনালদো-মেসি-এমবাপেদের সঙ্গে এ তালিকায় নাম আছে নেইমার জুনিয়রেরও। তিনিও সৌদি প্রো লিগে খেলছেন। এসিএল ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে আছেন নেইমার। অর্থ আয়ের দিক থেকে ব্রাজিলিয়ান এই তারকা আছেন সপ্তম স্থানে।

এমএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।