চার লিগে সর্বাধিক গোল করে বিশ্বরেকর্ড রোনালদোর

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৬ এএম, ২৮ মে ২০২৪

গোলমেশিন। ক্রিশ্চিয়ানো রোনালদোর নামের সঙ্গে যেন শব্দটা বড্ড মানানসই। ১৭ বছর বয়সে অচেনা বালক হিসেবে প্রথম কোনো অফিসিয়াল ম্যাচ খেলতে নেমেছিলেন রোনালদো। এখন বিশ্বজোড়া তার খ্যাতি সিআরসেভেন নামে।

এই খ্যাতি তো এমনি এমনি আসেনি। হাড়ভাঙা পরিশ্রম আর ফুটবলের প্রতি ত্যাগ ও অতুলনীয় পারফরম্যান্স রোনালদোকে আজ এত বড় মঞ্চে এনে উপস্থিত করেছে।

বিশ্বের বিভিন্ন প্রান্তে গিয়ে ফুটবল খেলে সুনাম কুড়িয়েছেন রোনালদো। মাঠে নামলেই করেছেন গোল। লক্ষ্যে দারুণ শটে ছিন্নভিন্ন করেছেন প্রতিপক্ষ দলের জাল। সবসময় গোল করার জন্য তীব্র ক্ষুধার্ত থাকা রোনালদো এবার আরও একটি বিশ্বরেকর্ড করে ফেলেছেন।

গতকাল সৌদি প্রো লিগের মৌসুমের শেষ ম্যাচে আল ইত্তিহাদকে ৪-২ গোলে হারায় আল নাসর। জোড়া গোল করেন রোনালদো। এতেই ক্লাব প্রতিযোগিতাটির ইতিহাসে এক মৌসুমে সর্বাধিক গোলদাতা হওয়ার রেকর্ড করেন পর্তুগালের এই তারকা।

এই ২০২৩-২৪ মৌসুমে আল নাসরের হয়ে ৩৫টি গোল করেন রোনালদো। এর আগে ২০১৮-১৯ মৌসুমে ক্লাব প্রতিযোগিতাটির ইতিহাসে সর্বোচ্চ ৩৪ গোলের রেকর্ড করেছিলেন আব্দুররাজ্জাক হামদাল্লাহ। আল নাসরের হয়েই এসব গোল করেছিলেন মরক্কোর এই তারকা ফুটবলার। গতকাল হামদাল্লাহর সেই রেকর্ড ভেঙে দেন রোনালদো।

শুধু সৌদি ক্লাব নয়। এর আগে লা লিগা, ইতালিয়ান সিরিআ ও ইংলিশ প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড করেছিলেন রোনালদো। বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে ৪টি ভিন্ন ক্লাব প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড করেন তিনি।

রোনালদোর বড় ক্লাব প্রতিযোগিতায় পা রাখেন ২০০৩ সালে। সে সময় ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন তিনি। ২০০৯ সাল পর্যন্ত ক্লাবটির হয়ে ৮৪ গোল করেন রোনালদো।

২০০৯ সালে ইংল্যান্ডের ক্লাব ম্যানইউ থেকে স্পেন চলে আসেন রোনালদো। ২০১৮ সাল পর্যন্ত স্প্যানিশ লা লিগায় খেলেন তিনি। সেখানে রিয়াল মাদ্রিদে ৯ বছরের এই ক্যারিয়ারে ৩ বার এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড করেন রোনালদো।

২০১৮ সালে রিয়াল ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে যোগ দেন রোনালদো। ২০২১ সাল পর্যন্ত ক্লাবটির হয়ে ৮১ গোল করেন তিনি।

২০২১ সালে আবার সেই পুরোনো ক্লাব ম্যানইউতে ফিরে যান রোনালদো। এবার আর বেশিদিন সেখানে খেলতে পারেননি। মাত্র এক বছর খেলে ১৯ গোল করেন তিনি। এরপর ২০২৩ সালের শুরুতে ইউরোপ ছেড়ে সৌদি আরবে পাড়ি জমান রোনালদো।

সদ্য সমাপ্ত এই মৌসুমে আগেই চ্যাম্পিয়ন হয়ে গেছে আল হিলাল। ৩৪ ম্যাচে আল হিলালের পয়েন্ট ৯৬। আর ৮২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছে আল নাসর। তৃতীয় স্থানে থাকা আল আহলির পয়েন্ট ৬৫।

এমএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।