প্রিমিয়ার লিগ ফুটবল

হ্যাটট্রিক পাঁচটি, সর্বাধিক গোলদাতা কর্নেলিয়াস

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২১ পিএম, ২৯ মে ২০২৪

গত বছর ২২ ডিসেম্বর শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ হলো আজ (বুধবার)। সাড়ে পাঁচ মাসব্যাপী লিগ শেষ হওয়ার সঙ্গে পর্দা নামলো ২০২৩-২৪ ফুটবল মৌসুম।

এবারের তিনটি ট্রফিই জিতে নিয়েছে বসুন্ধরা কিংস। তিনটিতেই রানার্সআপ মোহামেডান। গত মৌসুমে আবাহনী ফেডারেশন কাপ ও লিগে রানার্সআপ হলেও এবার তাদের শূন্য হাত। আকাশি-নীল সমর্থকদের জন্য হতাশার মৌসুম।

২০০৭ সালে পেশাদার ফুটবল শুরুর পর এ নিয়ে হয়ে গেলো ১৫ আসর। মাঝে ২০২০ সালে করোনার কারণে লিগ হতে পারেনি। ১৫ আসরের মধ্যে সবচেয়ে বেশি ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী, ৫ বার বসুন্ধরা কিংস, তিনবার শেখ জামাল ধানমিন্ড ক্লাব ও একবার শেখ রাসেল ক্রীড়া চক্র।

১০ দলের লিগ। শেষ ম্যাচ জিতে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস লিগ শেষ করলো ৪৫ পয়েন্ট নিয়ে। ৩৫ পয়েন্ট নিয়ে রানার্সআপ মোহামেডান। তিনে থেকে লিগ শেষ করা আবাহনীর পয়েন্ট ৩২। গতবার তৃতীয় হয়ে চমক দেখানো পুলিশ ফুটবল ক্লাব এবার হয়েছে চতুর্থ।

এক ম্যাচ হাতে রেখেই অবনমন নিশ্চিত হয়েছিল ব্রাদার্সের। শেষ ম্যাচেও তারা হেরেছে। ১৮ ম্যাচে এক জয় তাদের। ড্র করতে পেরেছিল ৪ ম্যাচ। ৭ পয়েন্ট নিয়ে আবার শীর্ষ লিগকে বিদায় জানালো ঘরোয়া ফুটবলের এক সময়ের তৃতীয় শক্তি ব্রাদার্স।

যথারীতি এবারও লিগ শেষ হয়েছে বিদেশিদের দাপটে। শীর্ষ ১৫ গোলদাতাদের মধ্যে নাম ওঠাতে পেরেছেন মাত্র দুইজন। একজন বসুন্ধরা কিংসের রাকিব হোসেন, অন্যজন ব্রাদার্সের রাব্বি হোসেন রাহুল। রাকিবের গোল ১০টি, রাহুলের ৬। গোলদাতাদের তালিকা দেখে নিশ্চয়ই খুশি হতে পারবেন না জাতীয় দলের কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা।

১৯ গোল নিয়ে সর্বাধিক গোলাদাতা হয়েছেন আবাহনীর গ্রানাডিয়ান স্টুয়ার্ট কর্নেলিয়াস। ১৭ গোল নিয়ে দ্বিতীয় স্থানে মোহামেডানের মালির ফরোয়ার্ড, ১৪ গোল নিয়ে তিনে বসুন্ধরা কিংসের ডরিয়েলটন, ১০ গোল নিয়ে বসুন্ধরা কিংসের রাকিব চার নম্বরে, ৬ গোল নিয়ে ১০ নম্বরে ব্রাদার্সের রাহুল।

৫টি হ্যাটট্রিক হয়েছে ৯০ ম্যাচে। সবগুলোই হয়েছে ব্রাদার্সের বিপক্ষে। দুটি হ্যাটট্রিক করেছেন আবাহনীর কর্নেলিয়াস। হ্যাটট্রিক করা অন্য তিনজন হলেন-মোহামেডানের সোলেমান দিয়াবাতে, শেখ রাসেলের ল্যান্ড্রি ও বাংলাদেশ পুলিশের এডিস গার্সিয়া।

আরআই/এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।