জয়ের লক্ষ্যে রাতে লেবাননের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ১১ জুন ২০২৪

লেবাননকে আগে হারিয়েছে বাংলাদেশ এবং সেটা বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচেই। যে দলটি অজেয় নয়, তাদেরকে হারানোর লক্ষ্য থাকাটাই তো স্বাভাবিক। বাংলাদেশ আজ (মঙ্গলবার) রাত ১০টায় সেই লক্ষ্য নিয়েই মাঠে নামবে।

বিশ্বকাপ বাছাই দ্বিতীয় পর্বের শেষ ম্যাচে লেবাননের বিপক্ষে বাংলাদেশ খেলবে কাতারের দোহায়। ম্যাচটি লেবাননের মাঠে হওয়ার কথা থাকলেও ইসরায়েল ও হামাসের চলমান রক্তক্ষয়ী যুদ্ধের কারণে নিরপেক্ষ ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামকে। নিরপেক্ষ ভেন্যু বাংলাদেশের জন্য কিছুটা হলেও স্বস্তির।

গত ৬ জুন ঢাকায় অস্ট্রেলিয়াকে ২ গোলে আটকে রাখার পর ক্যাবরেরার শিষ্যদের আত্মবিশ্বাস বেড়েছে। এর আগে বাছাইয়ের দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে লেবাননের বিপক্ষে জিততে জিততে ড্র করেছে বাংলাদেশ। এই ম্যাচ দুটির ফল বাংলাদেশকে তেড়েফুঁড়ে খেলার সাহস যোগাচ্ছে।

বিশ্বকাপ বাছাইয়ের দৌড় থেকে আগেই ছিটকে গেছে বাংলাদেশ। এখন এশিয়ান কাপ বাছাইয়ে কেমন গ্রুপ পড়বে তা নির্ভর করবে এই ম্যাচের ফলাফলের ওপর। কোচ ক্যাবরেরা তাই ম্যাচটি জেতার কৌশল নিয়েই খেলাবেন জামাল ভূঁইয়াদের। তাই একটু আগেভাগে কাতারে গিয়ে অনুশীলনে পরিবর্তন এনেছেন কোচ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকায় খেলে যাওয়া ম্যাচে রক্ষণ নিয়েই বেশি কাজ করতে হয়েছে বাংলাদেশকে। কিন্তু লেবাননের বিপক্ষে বাংলাদেশ খেলবে পূর্ণ ৩ পয়েন্টের জন্য।

এ বিষয়ে অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচের কৌশল ছিল এক রকম। আর লেবানন পুরোপুরি অন্য রকম দল। আমরা লেবাননের সঙ্গে জেতার জন্যই মাঠে নামবো। দলের সবার বিশ্বাস আছে, লেবাননের বিপক্ষে আমরা ৩ পয়েন্ট পেতে পারি।’

এই ম্যাচকে সামনে রেখে লেবাননের কিছু দুর্বলতাও দেখছেন বাংলাদেশ অধিনায়ক।

প্রতিপক্ষ দলের দুর্বলতা নিয়ে জামাল বলেন, ‘লেবানন গত এক বছরে তিনজন কোচ বদল করেছে। এটাকে তাদের বড় দুর্বলতা বলে মনে করি। কোচ বদল মানেই দল অগোছালো অবস্থায় থাকবে। তাদের শক্তি ও দুর্বলতার জায়গাগুলো নিয়েও আলোচনা করেছি আমরা।’

জয়ে চোখ কোচ হাভিয়ের কাবরেরারও। বাংলাদেশের এই অস্ট্রেলিয়ান কোচ বলেন, ‘আমরা শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ের পর এই ম্যাচটা খেলছি। আশা করছি, ভালো খেলবো। বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের গ্রুপের শেষ খেলাটা আমরা ইতিবাচকভাবে শেষ করতে চাই। ম্যাচটা ৩ পয়েন্টের জন্যই খেলতে নামবো। জিততে না পারলেও ম্যাচটা যেন ড্র হয়, সেই লক্ষ্যেই খেলবো।’

এশিয়ান কাপের বাছাইপর্বে ভালো একটা গ্রুপ পাওয়ার জন্যও এ ম্যাচটা জয় জরুরি বলে। এ বিষয়ে কাবরেরা বলেন, ‘আমরা এই ম্যাচটা জিততে চাই। শুধু ৩ পয়েন্ট পেতেই নয়, এ ম্যাচে জয় এশিয়ান কাপ বাছাইপর্বের ড্রয়ে আমাদের একটা ভালো অবস্থান দিতে পারে।’

আরআই/এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।