ইউরো চ্যাম্পিয়নশিপ

চার রেকর্ডের সামনে বার্সার বিস্ময়বালক

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১২ পিএম, ১১ জুন ২০২৪

আন্তর্জাতিক ফুটবলের অন্যতম বড় ও মর্যাদার আসর ইউরো চ্যাম্পিয়নশিপ। ইউরোপের দেশগুলোর শ্রেষ্ঠত্বের এই লড়াই শুরু হচ্ছে আর তিন দিন পর। ১৪ জুন জার্মানিতে শুরু হতে যাওয়া ২৪ জাতির এই লড়াইয়ের দ্বিতীয় দিনই মাঠে নামবে স্পেন। তিনবারের চ্যাম্পিয়নদের প্রথম ম্যাচ ক্রোয়েশিয়ার বিপক্ষে। বার্লিনে এ ম্যাচে মাঠে নামলেই ইতিহাস গড়া হয়ে যাবে দলের সর্বকনিষ্ঠ ফুটবলার লামিনে ইয়ামালের।

একটি নয়, ইউরো চ্যাম্পিয়নশিপে চার চারটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে বার্সেলোনার এই বিস্ময়বালক। ১৬ বছর বয়সী এই ফরোয়ার্ড শেষ হওয়া মৌসুমে বার্সেলোনার জার্সিতে নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছেন। নিজেকে বার্সেলোনার অপরিহার্য খেলোয়াড় হিসেবেও প্রতিষ্ঠিত করেছেন। জাতীয় দলের জার্সিতে তিনি সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে গোল করেছেন।

ইউরো চ্যাম্পিয়নশিপে ক্রোয়েশিয়ার বিপক্ষে স্পেনের প্রথম ম্যাচে কোচ ইয়ামালকে খেলালে তিনি ভেঙ্গে ফেলবেন পোল্যান্ডের কজলভস্কির রেকর্ড। ২০২১ ইউরো চ্যাম্পিয়নশিপে তিনি খেলেছিলেন ১৭ বছর ২৪৬ দিন বয়সে।

শেষ হওয়া মৌসুমে বার্সেলোনার জার্সিতে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়েছিলেন ইয়ামাল। তখন তার বয়স ছিল ১৬ বছর ২ মাস। ইউরোতে গোল করলে ইয়ামাল হবেন এই প্রতিযোগিতার ইতিহাসে সবচেয়ে কম বয়সে গোল করা ফুটবলার।

বর্তমানে এ রেকর্ডধারী হচ্ছেন সুইজারল্যন্ডের ইয়োহান ভলনানথেন। তিনি ২০০৪ সালে ১৮ বছর ১৪০ দিন বয়সে গোল করেছিলেন ইউরো চ্যাম্পিয়নশিপে।

স্পেন যদি ফাইনালে ওঠে এবং ইয়ামাল ওই ম্যাচে খেলেন তাহলে তিনি হবেন ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা সবচয়ে কম বয়সী খেলোয়াড়। ফাইনাল হবে ১৪ জুলাই। ঠিক তার আগের দিন ১৭ বছরে পা দেবেন ইয়ামাল। এর আগে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে ফাইনাল খেলে রেকর্ড গড়েছেন পর্তুগালের রেনাতো সানচেজ। তিনি ১৮ বছর ১১ মাস বয়সে ফাইনাল খেলেছিলেন।

স্বাভাবিকভাবেই ফাইনালে ইয়ামাল খেললে এবং গোল করলে তিনিই হবেন ইতিহাসে সবচয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ফাইনালে গোল করা ফুটবলার। ইতালির পিয়ের্তো আনাসতাসি ২০ বছর ৬৮ তিন বয়সে গোল করেছিলেন ১৯৬৮ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

টুর্নামেন্টের আগে যে কয়জন তরুণ ও প্রতিভাবান ফুটবলারের দিকে নজর থাকবে দর্শকদের তার অন্যতম বার্সেলোনার ১৬ বছর বয়সী এই ফরোয়ার্ড। বার্সেলোনার যুব একাডেমিতে গড়ে ওঠা এই ফুটবলার এরই মধ্যে জাতীয় দলে ৭ ম্যাচ খেলে দুটি গোল করেছেন। বার্সেলোনার সিনিয়র দলে ৩৮ ম্যাচ খেলে করেছেন ৫ গোল।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।