জর্জিয়াকে হারিয়ে ইউরোতে শুভ সূচনা তুরস্কের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:১০ এএম, ১৯ জুন ২০২৪

বয়স মাত্র ১৯ বছর। খেলছেন রিয়াল মাদ্রিদের মত বিশ্বের সেরা ক্লাবে। প্রত্যাশার চাপটাও তাই অনেক। কিন্তু এই বয়সেও কী দারুণ প্রতিভা ছড়িয়ে বেড়াচ্ছেন আর্দা গুলার! এই তুর্কি তরুণের গোলেই ২-১ ব্যবধানে এগিয়ে গিয়ে শেষ সময়ে আক্তারকগ্লুর আরেক গোলে ৩-১ ব্যবধানে জর্জিয়াকে হারিয়ে ইউরোতে শুভ সূচনা করলো তুরস্ক।

ম্যাচের প্রথম থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে ইউরেশিয়ান দেশটি। ৬ মিনিটের মাথায় কান আইহানের হেড একটুর জন্য বাইরে চলে যায়। ১০ মিনিটে আবারো সুযোগ পায় তুরস্ক। এবার বারডাকসির হেড লক্ষ্যভ্রষ্ট হয়।

১১ মিনিয়ে কান আইহানের শট গোলবারে লেগে বাইরে চলে গেলে গোলবঞ্চিত হয় তুরস্ক। তবে ম্যাচের ২৫ মিনিটে এগিয়ে যায় তারা। ডিবক্সের সামান্য ভেতর থেকে ডান পায়ের ভলি শটে দুর্দান্ত এক গোল করেন মুলডুর।

গোল দিয়ে বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তুরস্ক। ৩২ মিনিটেই সমতায় ফেরে জর্জিয়া। মিকাউতাদজের ডান পায়ের দারুণ শটে গোল জর্জিয়াকে এনে দেয় বড় কোনো টুর্নামেন্টের প্রথম গোল।

১-১ সমতায় থেকে বিরতি থেকে ফিরে গোল করতে মরিয়া হয়ে পড়ে দুই দলই। ৪৬ মিনিটে মুলডুরের শট আবারো রুখে দেন তুরস্ক গোলরক্ষক। ৪৯ মিনিটে আবারও গোলের সুযোগ পায় জর্জিয়া। এবার সিতাইসভিলির শট রুখে দেন প্রতিপক্ষের গোলরক্ষক।

৬৩ মিনিটে কাভারেসখেলিয়ার শট সামান্য বাইরে দিয়ে চলে যায়। অবশেষে এর দুই মিনিট পর (৬৫ মিনিটে) তুরস্ককে এগিয়ে দেন ১৯ বছরের তরুণ তুর্কি আর্দা গুলার। ডিবক্সের বাইরে থেকে বাঁ পায়ের বাঁকানো শটে দারুণ এক গোল করে দলকে এগিয়ে দেন তিনি। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর সর্বকনিষ্ঠ হিসেবে ইউরোতে গোল করেন গুলার।

গোল শোধে মরিয়া হয়ে আক্রমণ করতে থাকে জর্জিয়া। অতিরিক্ত সময়ে কাভারেসখেলিয়ার ক্রস গোলবারে লেগে প্রতিহত হলে গোলবঞ্চিত হয় তারা। উল্টো শেষ সময়ে জর্জিয়ার গোলরক্ষক তুরস্কের ডিবক্সে চলে আসলে, জর্জিয়ার গোলমুখ ফাঁকা পেয়ে তুরস্কের ৩-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন আকতুরকগলু।

আরআর/এমএমআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।