দেড়যুগ পর এএফসি কাপের হাতছানি মোহামেডানের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:৪৮ পিএম, ৩১ মে ২০২৩

একদিন আগে কুমিল্লার ভাষা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে প্রত্যাবর্তনের দারুণ এক গল্প লিখেছে মোহামেডান। পিছিয়ে পড়া ম্যাচ জেতার গল্প, ১৪ বছর পর ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হওয়ার গল্প। সেই সাথে দীর্ঘদিন পর আন্তর্জাতিক ফুটবলে পা ফেলার সম্ভাবনাও তৈরি হয়েছে সাদাকালোদের। ঘরেই যখন সফলতা নেই, তখন আন্তর্জাতিক অঙ্গনে খেলার সুযোগ আসবে কিভাবে? আসেওনি। ২০০৬ সালে সর্বশেষ খেলেছে এএফসি কাপের বাছাই পর্ব। দীর্ঘ ১৮ বছর সাদা-কালোদের পা পড়েনি আন্তর্জাতিক অঙ্গনে। দেড়যুগ পর সেই সম্ভাবনা তৈরি হয়েছে তাদের।

আগস্ট-সেপ্টেম্বরে শুরু হচ্ছে এএফসি কাপ ফুটবলের বাছাই পর্ব। এবার বাংলাদেশ থেকে দুটি ক্লাব খেলবে এএফসির ক্লাব টুর্নামেন্টে। গত মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন দল বসুন্ধরা কিংস দেশের প্রথম ক্লাব হিসেবে খেলবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্ব। গত মৌসুমের ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন আবাহনী খেলবে এএফসি কাপের প্লে-অফে। বাংলাদেশের জন্য এবার তিনটি স্লট থাকলেও মাত্র দুটি দল ক্লাব লাইসেন্সিং করায় তৃতীয় দলের খেলাই হচ্ছে না এবার।

তাহলে মোহামেডান? তারা ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর কি এএফসি কাপে খেলবে না? এ বিষয়ে বাফুফের কম্পিটিশন ম্যানেজার জাবের বিন তাহের আনসারী জাগো নিউজকে বলেছেন,‌ ২৩-২৪ মৌসুমের এএফসি কাপের দল নির্ধারণ হয়েছে আমাদের ফুটবল মৌসুম ২০২১-২২ এর ফলাফল ও কয়টি দল ক্লাব লাইসেন্সিং করেছে তার ওপর ভিত্তি করে। এবার বাংলাদেশ থেকে দুটি ক্লাব বসুন্ধরা কিংস ও আবাহনী ক্লাব লাইসেন্সিং করেছে। তারাই খেলবে এএফসির ক্লাব টুর্নামেন্টে। মোহামেডান ফেডারেশন কাপ জিতলো ২০২২-২৩ মৌসুমে। তাদের খেলার সম্ভাবনা এএফসি ২০২৪-২৫ মৌসুমে।

সম্ভাবনা কেন? নিশ্চিত নয় কেনো? বাফুফের ওই কর্মকর্তা বলেন, আগে এএফসি চার বছরের জন্য সদস্য দেশগুলোর জন্য স্লট বা কোটা নির্ধারণ করতো। এবার থেকে সেই নিয়ম বদলে গেছে। এখন এএফসি প্রতি বছর তাদের ক্লাব টুর্নামেন্টের জন্য স্লট নির্ধারণ করবে। যে কারণে ২০২৪-২৫ মৌসুমের জন্য বাংলাদেশের কয়টি ক্লাবের সুযোগ আসবে এএফসির টুর্নামেন্ট খেলার তা নির্ভর করবে কোটা বা স্লটেরও ওপর। তারপর ক্লাব লাইসেন্সিয়ের বিষয়টি তো আছেই। তখন মোহামেডানের অংশ নেওয়া হবে কিনা তা নির্ভর করবে প্রথমে কোটা ও পরে ক্লাব লাইসেন্সিংয়ের ওপর। তাই এটা বলা যায় এবার ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হয়ে ২০২৪-২৫ মৌসুমে অংশ নেওয়ার প্রাথমিক যোগ্যতা অর্জন করেছে মোহামেডান। বাকিটা নির্ভর করছে কোটা ও ক্লাব লাইসেন্সিংয়ের ওপর। ক্লাবগুলোর আন্তর্জাতিক পারপরম্যান্সের ওপর নির্ভরও করবে কোটার বিষয়টি।

২০০৬ সালে মোহামেডান এএফসি কাপের বাছাই পর্ব খেলেছিল বাছাই পর্বের 'সি' গ্রুপে। প্রতিপক্ষ ছিল জর্ডানের ক্লাব আল-ওয়াহদাত। অ্যাওয়ে ম্যাচে ৭-০ গোলে হারা মোহামেডান ঘরের মাঠে হেরেছিল ২-১ গোলে।

আরআই/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।