স্থাপনা আছে, খেলাধুলা নেই

জেলা স্টেডিয়ামগুলোর হালচাল নিয়ে নড়েচড়ে বসেছে মন্ত্রণালয়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০৫ পিএম, ১০ এপ্রিল ২০২৪

দেশের জেলা স্টেডিয়ামগুলোর অবস্থা কী? এ নিয়ে তোড়জোড় শুরু করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। নতুন ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনের নির্দেশে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় জেলা স্টেডিয়ামগুলো পরিদর্শন করতে তৈরি করেছিল ১৪টি টিম।

ন্যুনতম ডেপুটি সেক্রেটারির মর্যাদার কর্মকর্তার নেতৃত্বে প্রতিটি কমিটি ছিল ৪ সদস্যের। ৩ এপ্রিল থেকে এই টিমগুলো কাজ শুরু করে। দেশের সব জেলা স্টেডিয়াম পরিদর্শন করে তাদের প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেওয়ার কথা ছিল ঈদের ছুটির আগের শেষ কার্যদিবসে।

ক্রীড়া স্থাপনা আছে, কিন্তু খেলাধুলা নেই। কোথাও খেলা হয়, আবার কোথাও বছরের পর বছর তালাবদ্ধ থাকে স্টেডিয়ামগুলো। এমন অভিযোগ যুগ যুগ ধরে। কোনো ক্রীড়া স্থাপনা আবার সংস্কারের অভাবে ব্যবহারের অযোগ্য।

বিদ্যমান স্থাপনাগুলো ব্যবহার উপযোগী না করে নতুন করে কেন স্টেডিয়াম তৈরিতে আগ্রহ মন্ত্রণালয়ের? সে প্রশ্নও আছে। এসব অভিযোগ আমলে নিয়েই একসঙ্গে সব জেলা স্টেডিয়াম পরিদর্শন করে বাস্তবসম্মত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নতুন ক্রীড়ামন্ত্রী।

জাতীয় ক্রীড়া পরিষদের সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) সুকুমার সাহা জাগো নিউজকে জানিয়েছেন, ‘মন্ত্রী মহোদয় চেয়েছেন প্রত্যেক জেলার স্টেডিয়ামগুলোর সর্বশেষ কী অবস্থা তা দেখতে। ১৪ টিমকে মন্ত্রণালয় থেকে জেলা ভাগ করে দেওয়া হয়েছিল। ৩ এপ্রিল থেকে টিমগুলো বিভিন্ন জেলা স্টেডিয়াম পরিদর্শন করেছে। সবার প্রতিবেদন জমা হয়ে গেলে সেগুলো মিলিয়ে মূল প্রতিবেদন তৈরি করবে মন্ত্রণালয়। সেটা মন্ত্রী মহোদয়কে দেওয়া হবে।’

এ কমিটিগুলো স্টেডিয়ামের কোন বিষয়গুলো দেখবে? জাতীয় ক্রীড়া পরিষদের ওই পরিচালকের জবাব, ‘কোন স্টেডিয়াম কী অবস্থায় আছে, সেটাই দেখার মূল উদ্দেশ্য। কোন স্টেডিয়াম কবে তৈরি হয়েছে। সর্বশেষ কবে সংস্কার হয়েছে। কোন স্টেডিয়ামে কোন খেলা বেশি হয়, কোন স্টেডিয়ামে খেলা হয় না। না হলে কেন হয় না। বলতে গেলে স্টেডিয়ামের এ টু জেড বিষয় দেখেছে কমিটিগুলো। কোনো স্টেডিয়ামের বড় কোনো সমস্যা থাকলে সেটা কী, তার চিত্রও ধারণ করে এনেছে কমিটি। এই প্রতিবেদনগুলোর বিশ্লেষণ করেই পরবর্তীতে করণীয় কী, সে সিদ্ধান্ত নেবেন মন্ত্রী মহোদয়।’

উল্লেখ্য, ঢাকায় কোনো জেলা স্টেডিয়াম নেই। বাকি ৬৩ জেলায় স্টেডিয়াম আছে। বিভাগীয় শহরগুলোতে জেলা স্টেডিয়াম ছাড়াও আছে বিভাগীয় স্টেডিয়াম। আবার কোনো জেলায় জাতীয় ক্রীড়া পরিষদ নির্মিত দুটি স্টেডিয়ামও আছে। অনেক স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে বিশিষ্ট ব্যক্তির নামে। তবে এসব স্টেডিয়াম জেলা স্টেডিয়াম হিসেবেই পরিচিত।

আরআই/এমএমআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।