বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি

এবার দেশি কোচে আস্থা বাংলাদেশের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ২১ মে ২০২৪

প্রথম তিনটি বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে বিদেশি কোচের ওপর আস্থা রেখেছিল বাংলাদেশ। সেই আস্থার প্রতিবাদন দিয়ে বিদেশি কোচ বাংলাদেশকে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন করিয়েছেন।

টানা চতুর্থবারের মতো ট্রফি জেতার লক্ষ্যে বাংলাদেশ কাবাডি ফেডারেশন এবার আস্থা রেখেছেন দেশি কোচের ওপর। আগামী ২৬ মে ঢাকায় শুরু হতে যাওয়া ১২ জাতির এই কাবাডি টুর্নামেন্টে লাল-সবুজ জার্সিধারীদের দায়িত্ব পেয়েছেন দেশের সিনিয়র ও অভিজ্ঞ কোচ আবদুল জলিল। তার অধীনেই বাংলাদেশ প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন ঘরে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টের জন্য।

এবার কোরিয়া-জাপানোর মতো শক্তিশালী দল অংশ নেবে। যে কারণে বাংলাদেশের ট্রফি ধরে রাখাটা বড় এক চ্যালেঞ্জই বাংলাদেশ কোচের সামনে। কোচ আবদুল জলিলও তা জানেন। তবে ফেডারেশন তার ওপর যে আস্থা রেখেছেন তার প্রতিবাদন দিতে চান। নিজেদের অভিজ্ঞতা দিয়ে তিনি বাংলাদেশকে চ্যাম্পিয়ন করাতে চান।

‘এবার দক্ষিণ কোরিয়া ও জাপানের মতো শক্তিশালী দল আসছে। প্রথম তিনবারের রানার্সপ কেনিয়াও বেশ শক্তিশালী। অন্যসব দলও কমবেশি ব্যালেন্সড। কাউকে দুর্বল ভাবার অবকাশ নেই। তবে আমরা টেকনিক্যাল দিক থেকে অনেক এগিয়ে। আমরা শিরোপা জয়ের লক্ষ্যেই মাঠে নামব’- মঙ্গলবার অনুশীলনের পর বলেছেন আবদুল জলিল।

বঙ্গবন্ধু কাপ সামনে রেখে সাড়ে তিন মাস ধরে দল প্রশিক্ষণ চলছে। তবে সবশেষ জাতীয় দলে খেলা কয়েকজন দলে নেই। কেউ বাদ পড়েছেন ফর্মহীনতায়, কেউ চোটে। তবুও অভিজ্ঞ আর উদীয়মানদের নিয়ে গড়া দল নিয়ে আশাবাদী কোচ সকাল-বিকাল দুই বেলা অনুশীলন চালিয়ে যাচ্ছেন। লম্বা সময় ধরে প্রস্তুতি চললেও খেলোয়াড়দের ঝালিয়ে নেওয়ার জন্য কোনো প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ হয়নি।

যদিও তা নিয়ে কোচ চিন্তিত নন, ‘আমরা হ্যাটট্রিক চ্যাম্পিয়ন দল। সে সাফল্যে উজ্জীবিত দলের সবাই আরেকটি শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছেন। এ মুহূর্তে আমরা শেষ মুহূর্তের ভুল-ক্রটিগুলো শুধরানোর চেষ্টা করছি। সম্ভাব্য প্রতিপক্ষের দুর্বল ও সবল দিকগুলো চিহ্নিত করার পাশাপাশি তাদের সঙ্গে কোন কৌশলে দল খেলবে এ নিয়ে পরিকল্পনা চলছে।’

প্রথম দুই আসরের ফাইনালে কেনিয়াকে হারিয়ে এবং তৃতীয় আসরে চাইনিজ তাইপেকে হারিয়ে শিরোপা ঘরে তোলে বাংলাদেশ। এবার লাল-সবুজ পতাকাধারীদের চোখ চতুর্থ শিরোপায়। সে লক্ষ্যেই তাদের প্রস্তুতি জোরেশোরে এগিয়ে চলছে।

আরআই/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।