নিজেকে লুকিয়ে অন্যের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস কীভাবে দেখবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ০১ ডিসেম্বর ২০২০

বর্তমানে সবচেয়ে নিরাপদ যোগাযোগমাধ্যম মনে করা হয় হোয়াটসঅ্যাপকে। তাই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যাও কম নয়। অ্যাপটি বিভিন্ন সময়ে বিভিন্ন রকম সেবা দিয়ে আসছে ব্যবহারকারীদের।

তারই ধারাবাহিকতায় ২০১৮ সালে প্রথম ‘মাই স্ট্যাটাস’ অপশন চালু করে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বিষয়টি তখন জনপ্রিয় না হলেও ধীরে ধীরে চাহিদা বাড়তে থাকে।

বর্তমানে হোয়াটসঅ্যাপে চ্যাটের চেয়ে বেশি মানুষ নিজের বক্তব্য প্রকাশ করেন স্ট্যাটাস দিয়ে। তবে অন্যের দেওয়া স্ট্যাটাস দেখতে গেলে; কে স্ট্যাটাস দেখছে তা বোঝা যায়। ফলে অনেকেই স্ট্যাটাস দেখতে চান না। যদি ওই ব্যক্তির চোখে পড়ে যান।

সে জন্যই অন্যের স্ট্যাটাস লুকিয়ে দেখার কিছু উপায় বের করা হয়েছে। এতে অন্যের স্ট্যাটাস দেখলেও ওই ব্যক্তি বা ইউজারের কাছে তা সিন হবে না। এ পদ্ধতির কারণে সহজেই নিজেকে লুকিয়ে অন্যের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস দেখা যাবে।

পদ্ধতিটি ব্যবহার করতে চাইলে যেতে হবে ‘রিড রিসিপ্ট’ অপশনে। অপশনটি অফ থাকলে প্রাপক মেসেজটি পড়েছে কি না, তা বোঝা যায় না। অর্থাৎ মেসেজের পাশে ‘ব্লু টিক’ হবে না। ফলে অপশনটি অফ থাকলে কেউ বুঝতে পারবেন না, তার হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস আপনি দেখেছেন কি না।

অপশনটি ব্যবহার করতে ফোনের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসের সেটিংসের প্রাইভেসি অপশনে যাবেন। সেখানে গিয়ে ক্লিক করবেন। এরপর স্ক্রল করে ‘রিড রিসিপ্ট’ অপশনটি অফ করে দিন।

বিশেষভাবে উল্লেখ করা যেতে পারে, রিড রিসিপ্ট অপশন অফ থাকলে আপনি যেমন সবার স্ট্যাটাস লুকিয়ে দেখতে পারবেন; তেমনই আপনিও দেখতে পারবেন না যে, কে কে আপনার স্ট্যাটাস দেখেছে।

রিড রিসিপ্ট অপশনটি অন করলেই ইউজার বুঝতে পারবেন যে, আপনি তার স্ট্যাটাস দেখেছেন।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]