ডুয়াল সিএনজি সিলিন্ডার গাড়ি আনলো টাটা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ২৪ মে ২০২৩

গাড়ির জগতে ভারতীয় গাড়ি নির্মাতা সংস্থা টাটা মোটরস। টাটার অসংখ্য সিএনজি গাড়ি আছে বাজারে। এবার তারা নিয়ে এলো তাদের প্রথম ডাবল সিএনজি গাড়ি। গাড়ির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল সিএনজির ডাবল সিলিন্ডার থাকার পরও বুটের জায়গা শেষ হয় না। এছাড়া এতে সিঙ্গেল অ্যাডভান্স ইসিইউ দেওয়া হয়েছে। এই গাড়িটি সরাসরি সিএনজিতে চালু করা যায়।

টাটা আল্ট্রোজ সিএনজি ২০২৩ গাড়িতে ভয়েস অ্যাসিস্ট সানরুফ, এয়ার পিউরিফায়ার, ওয়্যারলেস চার্জার, ১৭.৭৮ সেন্টিমিটার টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, অটো হেডল্যাম্প, আইআরএ কানেক্টেড কার টেকনোলজি , প্রিমিয়াম লেদারেট সিট, ডুয়াল টোন অ্যালয় হুইল, রিয়ার এসি ভেন্ট, রিয়ার সিট আর্মরেস্টেবলের মতো আরও অনেক ফিচার দেওয়া হয়েছে।

টাটার ডুয়াল সিএনজি সিলিন্ডার হ্যাচব্যাক গাড়িটিতে দেওয়া হয়েছে ১.২ লিটার রেভোট্রন ইঞ্জিন। এটি অ্যাডভান্সড আই সিএনজি প্রযুক্তির সঙ্গে চালু করা হয়েছে। গাড়িটি ১.২ লিটার ইঞ্জিন থেকে সিএনজি মোডে ৭৩.৫ পিএস পাওয়ারসহ ১০৩ নিউটন মিটার টর্ক উৎপন্ন করে।

আরও পড়ুন: গাড়িতে ১ ঘণ্টা এসি চালালে কতটুকু জ্বালানি খরচ হয়?

গাড়িটিতে নিরাপত্তার জন্য ডুয়াল এয়ারব্যাগ, এবিএস, ইবিডি, ব্রেক ওয়ে কন্ট্রোল, কর্নার স্টেবিলিটি কন্ট্রোলের মতো নিরাপত্তা ফিচারও পাওয়া যায়। এছাড়াও সিএনজি ভর্তি করার সময় সুরক্ষার জন্য এটিতে একটি মাইক্রো সুইচ রয়েছে।

আল্ট্রোজ সিএনজি-এ মোট ছয়টি ভ্যারিয়েন্ট রয়েছে। এর মধ্যে রয়েছে এক্সই, এক্সএম প্লাস, এক্সএম প্লাস এস, এক্সজেড, এক্সজেড প্লাস এস, এক্সজেড প্লাস ও এস ভ্যারিয়েন্ট। গাড়িগুলোর দাম ভারতীয় মুদ্রায় ৭ লাখ ৫৫ হাজার রুপি থেকে শুরু হয় এবং এর শীর্ষ ভ্যারিয়েন্টের এক্স-শোরুম মূল্য ১০ লাখ ৫৫ হাজার রুপি পর্যন্ত।

সূত্র: ইন্ডিয়া টাইমস

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।