স্মার্টফোন অল্পতেই গরম হলে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ২০ এপ্রিল ২০২৪

সূর্যের প্রখর রোদে গলদঘর্ম অবস্থা সবার। শুধু মানুষ নয়, তাপপ্রবাহের ফলে গরম হচ্ছে স্মার্টফোনও। যা ব্যাটারি বিস্ফোরণের ঝুঁকি বাড়িয়ে দেয়।

কাজের সময়, চার্জে দেওয়া, ভিডিও চালানো বা ধারণ করা কিংবা গেমিং বা ভারী কোনো অ্যাপ ব্যবহারের সময় ফোন বেশি গরম হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে ফোন গরম হওয়ার বিষয়টিকে হার্ডওয়্যার সংশ্লিষ্ট বিষয় বলে ধরা হয়। তবে ঠিক কী কারণে ফোন অতিরিক্ত গরম হচ্ছে বা এটি ঠেকানোর উপায় কী, চলুন জেনে নেওয়া যাক।

মোবাইল কোম্পানিগুলো স্মার্টফোন দিন দিন পাতলা করছে। তবে তার তুলনায় ব্যাটারির প্রযুক্তি তেমন উন্নত হয়নি। ব্যাটারি যত বেশি দুর্বল হবে ফোন তত বেশি তাপ উৎপন্ন করবে। ব্যাটারি চার্জ নেওয়ার সময় অথবা ডিসচার্জ হওয়ার সময়ও ফোন বেশি গরম হয়।

ফোন কম দামি হলেই যে বেশি গরম হয়, তা কিন্তু নয়। স্বাভাবিকভাবে স্মার্টফোন ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে। তবে স্ট্যান্ডবাই মোডেও যদি ফোনটি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হয় তবে বুঝবেন আপনার ফোনে সমস্যা আছে।

আরও পড়ুন

স্মার্টফোন গরম হওয়ার আরেকটি কারণ হচ্ছে প্রসেসর গরম হয়ে যাওয়া। অনেকেই জানেন স্মার্টফোনের মূল অংশ হচ্ছে প্রসেসর। প্রসেসর এমন একটি অংশ, যা সবসময় কাজ করে। আপনি ফোন ব্যবহার করেন আর নাই করেন। ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রন দিয়ে প্রসেসর তৈরি হয়। প্রসেসর স্মার্টফোনের বডির সঙ্গে লাগানো থাকে, ফলে তাপ অনুভব হয়।

জেনে নিন এই সমস্যা থেকে কীভাবে রক্ষা পাবেন-

>> অনেকেই স্মার্টফোনে কভার বা কেস ব্যবহার করেন। এ ধরনের কেস ফোন থেকে বের হওয়া গরম আটকে রেখে ফোন বেশি গরম করে। ফোন যদি অতিরিক্ত গরম হয় তবে এ ধরনের কেস বা কভার সরিয়ে ফেলুন।

>> সবসময় খেয়াল রাখবেন যে, ফোনে যেন চার্জ থাকে। একসঙ্গে বেশি অ্যাপস চালু করে রাখবেন না। ফোনের অতিরিক্ত অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিচ্ছে কি না সেদিকে খেয়াল রাখুন।

>> সবসময় ওয়াই-ফাই ব্যবহার করা থেকে বিরত থাকুন। এছাড়া সবসময় ডাটা চালু করে রাখা উচিত নয়।

>> ফোন অতিরিক্ত চার্জ করবেন না। বিশেষ করে সারারাত চার্জ দেওয়ার মতো ভুল করা থেকে বিরত থাকুন। এতে স্মার্টফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়। অনেক সময় ব্যাটারি বিস্ফোরণের ঘটনাও ঘটে।

>> স্মার্টফোন রোদের মধ্যে রাখবেন না। অনেকেই গাড়ির ড্যাসবোর্ডে, জানালার ধারে ফোন রেখে দেন। এই কাজটি মোটেই করবেন না।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।