নতুন উদ্যোক্তা তৈরিতে বিশেষ অবদান রাখবে আইসিটি ইনোভেশন ফোরাম


প্রকাশিত: ০৬:০৬ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৬

বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম দেশের আইটি ইন্ডাস্ট্রিতে নতুন উদ্যোক্তা তৈরিতে নিঃসন্দেহে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন সফটওয়ার রফতানিকারকদের সংগঠন বেসিস এর সভাপতি মোস্তাফা জাব্বার।

শনিবার রাজধানীর ‘ইএমকে সেন্টার’ এ বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম এর উদ্যোগে ‘টেক মিটআপ’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন এ কথা বলেন।  

মোস্তাফা জাব্বার বলেন, এ ধরনের ফোরাম দেশের আইটি ইন্ডাস্ট্রিতে নতুন উদ্যোক্তা তৈরিতে নিঃসন্দেহে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, আজকের তরুণ সমাজই আগামী দিনের দেশ গড়বে। তরুণ সমাজ যত বেশি ইনোভেটিভ চিন্তা করবে দেশের পরিবর্তনে তত বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে’।

তরুণদের তিনি পরামর্শ দেন, বিভিন্ন বিষয়ে একসাথে কাজ না করে একটু সময় নিয়ে চিন্তা করে যে যেখানে নিজেকে উপযুক্ত মনে করে সেই বিষয় নিয়েই তার কাজ করা উচিত। তিনি তরুণ সমাজের প্রতি আহ্বান জানান যেন তারা ইনোভেটিভ আইডিয়া নিয়ে নিজের জন্য এমন কিছু করে যা দেশের কাজে লাগবে।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জুমশেপার এর প্রতিষ্ঠাতা এবং সিইও কাওসার আহমেদ। আইটি বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও আইটি উদ্যোক্তা হিসেবে কিভাবে সফলতা পাওয়া যেতে পারে এ বিষয়ে নিজের অভিজ্ঞতার আলোকে অংশগ্রহণকারীদের দিকনির্দেশনামূলক বিভিন্ন কথা বলেন কাওসার আহমেদ, যিনি আইটি বিষয়ে কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই প্রতিষ্ঠা করেছেন পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম জুমলা টেম্পলেট কোম্পানি ‘জুমশেপার’ গড়ে তুলেছেন। আইটি উদ্যোক্তা হওয়ার বিষয়ে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।

আয়োজক হিসেবে বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম ও স্পেস অ্যাপ্স বাংলাদেশ এর প্রধান আরিফুল হাসান অপু বলেন, আইটি উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রে আমাদের দেশের তরুণরা যেসব চরাই উৎরাইয়ের সম্মুখীন হয় সেগুলোর সাথে পরিচয় করিয়ে দেওয়া এবং সেগুলো কিভাবে অতিক্রম করা যায় এ বিষয়ে তাদের দিক নির্দেশনা দেয়া এ ধরনের কার্যক্রমের প্রধান উদ্দেশ্য।

এই অনুষ্ঠান আয়োজনের সহযোগিতায় ছিল স্পেস অ্যাপ্স বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’, প্রিজম ইআরপি এবং ইএমকে সেন্টার।

আরএম/এআরএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]