২১ জুলাই ঢাকায় স্পেস ইনোভেশন সামিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ১০ জুলাই ২০১৮

মহাকাশ বিজ্ঞান ও ছোট আকারের স্যাটেলাইট বানানোর দক্ষতা উন্নয়নে উৎসাহিত করতে দেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে ‘স্পেস ইনোভেশন সামিট’। ২১ জুলাই ঢাকার ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে এই সামিটের আয়োজন করা হয়েছে।

এই সামিটে একটি ওয়ার্কসপ ও ৭টি টেকনিক্যাল সেমিনার থাকবে। এতে দেশ ও বিদেশের প্রায় ১৮ জন স্পিকার বিভিন্ন সেশন পরিচালনা করবেন। এছাড়াও থাকছে মহাকাশ এ গবেষণা করার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনী।

স্পিকারদের মধ্যে রয়েছেন- মেক্স গ্রুপ এর প্রধান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর, নাসার সাবেক সিস্টেম অ্যাডমিন আজাদুল হক, এম আই টি জিরো ল্যাব এর প্রধান মিজানুল চৌধুরী, জিরো গ্রাভিটি অংশ নেয়া প্রথম বাংলাদেশি এফ আর সরকার, প্রফেসর সাজ্জাদ হুসাইন, ব্র্যাক অন্বেষ টিম এর উপদেষ্টা ড. মোহাম্মাদ খলিলুর রহমান, ইঞ্জিনিয়ার আব্দুল্লাহিল কাফি, ইঞ্জিনিয়ার রাইহানা সামস ইসলাম অন্তরাসহ আরও কয়েকজন।

সামিটে ৩০ জনকে নিয়ে ন্যানো স্যাটেলাইটের (ক্যান স্যাট) ওপর হাতে-কলমে একটি ওয়ার্কশপ করানো হবে। ব্র্যাক অন্বেষা টিম এটি পরিচালনা করবে। দিনব্যাপী ওয়ার্কশপ শেষে ক্যানস্যাটটি ২০০ ফুট ওপর থেকে প্যারাসুটের মাধ্যমে ভূমিতে নামানোর সময় গ্রাউন্ড স্টেশন থেকে বিভিন্ন ডাটা নেওয়া হবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের সঙ্গে সম্মেলনের অফিশিয়াল পার্টনার হিসেবে থাকছে সরকারের আইসিটি মন্ত্রণালয় ও ন্যাশনাল অ্যারোনোটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)।

সম্মেলনের সেমিনার ও কর্মশালায় অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন করতে আহ্বান জানানো হয়েছে। সম্মেলন ও রেজিস্ট্রেশন সম্পর্কিত সব তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে www.bif.org.bd.

এআর/জেএইচ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :