নারীর ক্ষমতায়নে আইসিটি বিভাগ, রবি ও হুয়াউই


প্রকাশিত: ০৬:২৪ পিএম, ০৮ নভেম্বর ২০১৫

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের নারীদের স্থিতিশীল উন্নয়নে একটি সম্মিলিত পদক্ষেপ হাতে নিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ, দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি ও বিশ্বের অন্যতম শীর্ষ আইসিটি সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াউই টেকনোলজিজ (বাংলাদেশ) লিমিটেড।

রোববার রাজধানীতে আইসিটি বিভাগে উল্লিখিত বিষয়ে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। রবির চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ, হুয়াউই টেকনোলজিজ (বাংলাদেশ) লিমিটেডের চিফ অপারেটিং অফিসার ঝাও হাওফু ও আইসিটি বিভাগের যুগ্মসচিব মো. মঞ্জুর কাদির নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এসময় আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

বিভিন্ন আর্থ-সামাজিক সীমাবদ্ধতার কারণে যেসব নারী নিজ এলাকার বাইরে যেতে পারেন না তাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর প্রশিক্ষণ দেয়ার উদ্দেশে ছয়টি বাসে প্রয়োজনীয় প্রযুক্তি স্থাপন করা হবে। আইসিটি বিভাগ, রবি ও হুয়াউই প্রত্যেকটি প্রতিষ্ঠান দুটি করে বাস প্রদান করবে।

আইসিটি বিভাগের তত্ত্বাবধানে বাস দুটির রক্ষণাবেক্ষণে থাকবে রবি ও হুয়াউই। শিগগিরই প্রকল্পটি চালু হবে এবং ২০১৬ সালের মধ্যে কাজ শুরুর উদ্দেশে কয়েকটি বাস প্রস্তুত করা হবে। প্রাথমিকভাবে প্রকল্পটির মেয়াদ হবে তিন বছর।

প্রকল্পের আওতায় দেশের ৬৪টি জেলার দুই লাখ ৪০ হাজার তরুণী ও মেধাবী নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর মৌলিক প্রশিক্ষণ প্রদান করা হবে। আইসিটির মাধ্যমে উদ্যোক্তা হওয়ার জন্য প্রকল্পটি নারীদের (বিশেষ করে প্রান্তিক এলাকায়) মাঝে ব্যাপক সাড়া ফেলবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

শুধু নারীদের মধ্যেই নয় বরং স্কুল-কলেজের শিক্ষার্থীদের আইসিটি প্রযুক্তির প্রতি আকৃষ্ট করতে প্রকল্পটির আওতায় প্রান্তিক এলাকায় রোড শো’র আয়োজন করা হবে।

আরএম/বিএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :