ট্রুকলারের মাধ্যমে কল রেকর্ড করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ২৮ নভেম্বর ২০২১

ব্যবহারকারীদের জন্য একের পর এক স্মার্টফোন অ্যাপ সহজ করছে ব্যবহার পদ্ধতি। এরমধ্যে সবচেয়ে দরকারী এবং জনপ্রিয় অ্যাপ হচ্ছে ট্রুকলার। অপরিচিত নাম্বারগুলো শনাক্ত করার জন্য এই অ্যাপ বেশ জনপ্রিয়। কোনো অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে সহজেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায়।

এই ফিচারই অল্পদিনের মধ্যে দুর্দান্ত জনপ্রিয় করে তুলেছিল ট্রুকলারকে। তবে এবার আরও কয়েকটি নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে ট্রুকলার। এখন চাইলে ট্রুকলারে করা কলও রেকর্ড করতে পারবেন। যে কোনো ইনকামিং এবং আউটগোয়িং কল রেকর্ড করা যাবে।

কোনো ভয়েস কল এলে কিংবা করলে স্ক্রিনের উপরে ডানদিকে একটি রেকর্ড অপশন দেখাবে। সেটি টাচ করলেই কল রেকর্ড অন হয়ে যাবে। এভাবে না এলে জেনে নিন কীভাবে ট্রুকলারে করা কল রেকর্ড করবেন-

> অ্যান্ড্রয়েড ফোনে সেটিংস ওপেন করে এক্সেসিবিলিটি ওপেন করুন।
> এবার ডাউনলোড করা অ্যাপসে ট্রুকলার কল রেকর্ডিং অপশন সিলেক্ট করুন।
> ট্রুকলার কল রেকর্ডিং অপশন এনেবেল করে দিন। এবার ওয়ার্নিং মেসেজে ওকে সিলেক্ট করুন।
> এরপর ট্রুকলার অ্যাপ ওপেন করুন। অ্যাপ আপডেট না থাকলে প্লে স্টোর থেকে আপডেট করে নিন।
> এখন বাঁ দিকে উপরে মেনু-তে ট্যাপ কর।
> স্ক্রোল ডাউন করে কল রেকর্ডিং অপশন সিলেক্ট করুন।
> কল রেকর্ডিং অপশন এনেবেল করে দিন।
> এবার আপনি যখনই ইনকামিং অথবা আউটগোইং কল করবেন স্ক্রিনে কল রেকর্ডিং অপশন দেখতে পাবেন। এই বাটনে ট্যাপ করলে ট্রুকলারে আপনার কল রেকর্ড করা শুরু হয়ে যাবে।

চাইলে ট্রুকলার অ্যাপের কল রেকর্ডিং পরবর্তীতে শুনতে অথবা শেয়ার করতে পারবেন। তবে ট্রুকলার কল রেকর্ডিংয়ের জন্য ট্রুকলার কে ডিভাইস কন্ট্রোল অ্যাকসেস দিতে হবে। এই অ্যাকসেসের ফলে আপনার ফোনের অনেক তথ্য সংস্থার হাতে চলে যাবে। সেই কারণেই এই ফিচার বিনামূল্যে ব্যবহার করতে পারলেও শুরু করার আগে এই অপশন এনেবেল করার ঝুঁকি সম্পর্কে অবগত হওয়া প্রয়োজন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]