কম্পিউটারে বাংলা প্রচলনের পথিকৃৎ সাইফুদ্দাহার শহীদ আর নেই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১০ জানুয়ারি ২০২২
কম্পিউটারে বাংলা প্রচলনের পথিকৃৎ সাইফুদ্দাহার শহীদ

কম্পিউটারে বাংলা প্রচলনের পথিকৃৎ প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদ মারা গেছেন। রোববার (৯ জানুয়ারি) রাতে যুক্তরাষ্ট্রে মারা যান তিনি।

টেলিযোগাযোগ বিভাগের জনসংযোগ কর্মকর্তা ম. শেফায়েত হোসেন এ তথ্য জানিয়েছেন।

সাইফুদ্দাহারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এক শোকবার্তায় মন্ত্রী বলেন, যতদিন প্রযুক্তিতে বাংলা ব্যবহৃত হবে ততদিন তিনি চিরজাগরূক হয়ে থাকবেন।

মোস্তাফা জব্বার বলেন, ১৯৮৪ সালের জানুয়ারিতে অ্যাপল কম্পিউটার ম্যাকিন্টস কম্পিউটার বাজারজাত করার পর সাইফুদ্দাহার শহীদ লন্ডনে বসেই ম্যাক অপারেটিং সিস্টেম এবং ম্যাক রাইট সফটওয়্যারের বাংলা অনুবাদ করেন ও একটি বাংলা ফন্ট তৈরি করেন। এই উদ্ভাবনকেই তিনি শহীদ লিপি নামে বাজারজাত করেন।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, এই সফটওয়্যারটি প্রথমে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ব্যবহৃত হয়। এরপর শহীদ লিপি বিভিন্ন সাময়িকী ও সংবাদপত্র প্রকাশনায়ও ব্যবহৃত হয়। যদিও শারীরিক অসুস্থতা ও বিদেশ চলে যাওয়ার কারণে শহীদ লিপির আপডেট আর হয়নি। তবু পথপ্রদর্শক হিসেবে সাইফুদ্দাহার শহীদ বাংলাভাষীদের কাছে অমর হয়ে থাকবেন।

মন্ত্রী শহীদের মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

বিএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]